Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাকসিন নেওয়ার জন্য কেন্দ্রে গিয়েও নিবন্ধনের সুযোগ থাকছে

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১৫

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করতে হবে সুরক্ষা নামের একটি অ্যাপসে। আইসিটি মন্ত্রণালয়ের সহযোগিতায় তৈরি করা এই প্লাটফর্মে নিবন্ধন করা ছাড়া কেউ ভ্যাকসিন নিতে পারবেন না। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন তথ্যই জানানো হয়েছিল। তবে ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী শুরু হতে যাওয়া ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিতে যদি কেউ ভ্যাকসিন নিতে চায়, তবে কেন্দ্রে গিয়েও নিবন্ধন করা যাবে।

বিজ্ঞাপন

শনিবার (৬ ফেব্রুয়ারি) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম সারাবাংলাকে বলেন, যারা নিবন্ধন করতে পারবেন না, তারা কেন্দ্রে এসে ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে কেন্দ্রে আসলে তাদের নিবন্ধন করা যেতে পারে। সেক্ষেত্রে হয়তবা এক থেকে দুই দিন পরে তাদের ভ্যাকসিন দেওয়া হতে পারে। এছাড়াও যারা অনলাইনে নিবন্ধন করতে পারবেন না, তাদের জন্য প্রতিটা হাসপাতালেই ভ্যাকসিন নিবন্ধন বুথ বসানো হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সারাবাংলাকে বলেন, অনেকেই আছেন যাদের পক্ষে নির্ধারিত সময়ে অ্যাপসে নিবন্ধন করা সম্ভব নাও হতে পারে। সেক্ষেত্রে তাদের জন্য বিশেষ ব্যবস্থাপনার মাধ্যমে ভ্যাকসিন প্রয়োগের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, অ্যাপসে রেজিস্ট্রেশন না করলেও যারা ভ্যাকসিন নিতে আসবে তারা নিতে পারবে। আমরা পরে তাদের রেজিস্ট্রেশন করে দেব। দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ করা জরুরি। তাই যদি কেউ ভ্যাকসিন নিতে আগ্রহী হয়, তবে তিনি কেন্দ্রে এসেও নিবন্ধন করতে পারবেন। একটা ফর্ম পূরণ করে স্বাক্ষরসহ রেখে দেওয়ার পরে সেটি তালিকাভুক্ত করা যেতে পারে। একইসঙ্গে পরে সেটা নিবন্ধন করা হবে।

নিবন্ধনের জন্য দেশের বিভিন্ন ইউনিয়ন তথ্য কেন্দ্রের সাহায্য নেওয়া হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইউনিয়ন তথ্য কেন্দ্রে ভ্যাকসিন নিতে আগ্রহীদের জন্য ডাটা এন্ট্রি করার ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে যারা প্রয়োজনীয় তথ্য দিয়ে ডাটা এন্ট্রি করবে তারা সবাই ভ্যাকসিন পাবে। ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রেও নিবন্ধন করার ব্যবস্থা করা হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, শুধুমাত্র অ্যাপসের ওপর নির্ভর করে বেশিসংখ্যক মানুষকে ভ্যাকসিন প্রয়োগ করা সম্ভব নাও হতে পারে। তাই একদিকে অ্যাপসের মাধ্যমে নিবন্ধনের কাজও চলবে। অন্যদিকে যারা ভ্যাকসিন নিতে আগ্রহী তাদেরও নিবন্ধন করাতে হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ৭ ফেব্রুয়ারি সকাল নয়টায় সারাদেশে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হতে যাচ্ছে। সারা দেশের দুই হাজার ৪০২টি কেন্দ্রে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। রাজধানীর ৫৬টি হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। রাজধানীতে ভ্যাকসিন প্রয়োগের জন্য থাকছে ২০৬টি কেন্দ্র।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টার (এমআইএস) বিভাগের তথ্য অনুযায়ী, ৬ ফেব্রুয়ারি সকাল পর্যন্ত ভ্যাকসিন নেওয়ার জন্য সারাদেশে তিন লাখের বেশি মানুষ নিবন্ধন করেছেন। এর আগে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন, সরকারের হাতে এখনো ৭০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। এর মধ্যে প্রথম দফায় ৩৫ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে।

সারাবাংলা/এসবি

৭ ফেব্রুয়ারি ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর