Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযুদ্ধে জীবনদানকারী ২ ভারতীয় সাংবাদিকের স্মৃতিফলক উন্মোচন

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১৪

ঢাকা: বাংলাদেশের মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী পশ্চিমবঙ্গের সাংবাদিক দীপক বন্দোপাধ্যায় ও সুরজিত ঘোষালের স্মৃতিফলক উন্মোচন করেছেন ভারত সফররত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৬ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যাওয়ার আগে দুপুরে কলকাতা প্রেস ক্লাব চত্বরে তিনি এই ফলক উন্মোচন করেন।

এসময় তথ্যমন্ত্রী বলেন, রাজনৈতিক সীমারেখায় বিভক্ত করলেও বাংলাদেশ-ভারত— এই দুই দেশের মানুষের মনকে বিভক্ত করা যায়নি। দুই দেশের এই গভীর সম্পর্কের মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং মাথা উঁচু করে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পৃথিবীকে অবাক করে দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার পথে হাঁটছে।

মন্ত্রীর সফরসঙ্গী তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সারওয়ার কমলসহ ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহম্মদ ইমরান, কলকাতা উপহাইকমিশনার তৌফিক হাসান, কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর ও সচিব কিংশুক প্রামাণিক, বাংলাদেশ আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম, সফররত তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও অভিনয়শিল্পীসহ বিশিষ্টজনেরা এ অনুষ্ঠানে যোগ দেন।

কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বলেন, তৎকালীন শব্দসৈনিক সাংবাদিকরা না থাকলে ভারত জানতে পারত না কী অস্থিরতার মধ্য দিয়ে সেদিনের বাংলাদেশ দিন কাটিয়েছে। আর মুক্তিযুদ্ধে দু’জন নয়, সব মিলিয়ে ১৩ জন সাংবাদিক তাদের জীবন দিয়েছেন, যা নিয়ে কলকাতা প্রেস ক্লাবের শতবার্ষিকীতে একটি পুস্তকও প্রকাশ হয়েছে।

এর পরপরই কলকাতার পিয়ারলেস হোটেলে ‘বাংলা ওয়ার্ল্ড ডটকম’ আয়োজিত মধ্যাহ্নভোজ ও আলোচনায় কলকাতা ও বোম্বে হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি চিত্ততোষ মুখার্জিসহ কলকাতা ও সংগঠনটির সুধীজনদের সঙ্গে মতবিনিময় করেন ড. হাছান মাহমুদ।

সারাবাংলা/জেআর/টিআর

জীবন উৎসর্গ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ভারতীয় দুই সাংবাদিক মুক্তিযুদ্ধ স্মৃতিফলক


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর