Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনোভ্যাকের ভ্যাকসিন জনসাধারণকে প্রয়োগের অনুমতি চীনের

আন্তর্জাতিক ডেস্ক
৬ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪১

গত ডিসেম্বরে চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান সিনোফার্ম গ্রুপ উদ্ভাবিত করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছিল দেশটিতে। এবারে সিনোভ্যাক বায়োটেক উদ্ভাবিত করোনা ভ্যাকসিন দেশটির জনসাধারণের ওপর প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে। সিনোভ্যাক বায়োটেক শনিবার (৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, চীনে এ পর্যন্ত মোট চারটি ভ্যাকসিন সীমিত পরিসরে প্রয়োগ করা হয়েছে করোনায় আক্রান্তের বেশি ঝুঁকিতে থাকা মানুষদের ওপর। সিনোভ্যাকের এই ভ্যাকসিন ছাড়াও সিনোফার্ম গ্রুপের দুই ধরনের ভ্যাকসিনের প্রায় তিন কোটি ১০ লাখ ডোজ প্রয়োগ করা হয়েছে। এছাড়া ক্যানসিনো বায়োলজিকস উদ্ভাবিত আরেকটি ভ্যাকসিন কেবল দেওয়া হয়েছে সামরিক ব্যক্তিদের। এবারে সিনোভ্যাকের ভ্যাকসিনটি জনসাধারণের ওপর প্রয়োগের অনুমতি মিলেছে।

সিনোভ্যাক এক বিবৃতিতে জানিয়েছে, সিনোভ্যাক লাইফ সায়েন্স উদ্ভাবিত ভ্যাকসিনটির দুই মাসের ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যের ওপর ভিত্তি করে এটি প্রয়োগের অনুমতি দিয়েছে চীনের ওষুধ প্রয়োগ সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল মেডিকেল প্রেডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন। যদিও এই ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য নিয়ে চূড়ান্ত বিশ্লেষণ এখনো প্রকাশ পায়নি।

তবে এর আগেই ইন্দোনেশিয়া, তুরস্ক, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, উরুগুয়ে ও লাওসে এই ভ্যাকসিন প্রয়োগের জরুরি অনুমোদন মিলেছে বরে জানিয়েছে সিনোভ্যাক। এর মধ্যে ব্রাজিল, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে তাদের ভ্যাকসিন ‘করোনাভ্যাক’-এর ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে। এর মধ্যে ব্রাজিলে এটি ৫০ দশমিক ৬৫ শতাংশ, তুরস্কে ৯১ দশমিক ২৫ শতাংশ ও ইন্দোনেশিয়ায় ৬৫ দশমিক ৩ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে এই ভ্যাকসিনের।

সিনোভ্যাক বলছে, তারা বছরে একশ কোটি ডোজ করোনা ভ্যাকসিন উৎপাদন করার বিষয়ে আশাবাদী। এই মুহূর্তে তারা মূল ভ্যাকসিন উৎপাদনের পাশাপাশি ভায়াল ও সিরিঞ্জে করে এই ভ্যাকসিন মোড়কজাত করার বিষয়টি নিয়ে কাজ করছে।

সারাবাংলা/টিআর

জনসাধারণের ওপর প্রয়োগ প্রযোগের অনুমতি সিনোভ্যাক সিনোভ্যাক বায়োটেক


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর