Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এলডিসি গ্র্যাজুয়েশনের পর বাণিজ্যে নতুন সুবিধা পাবে বাংলাদেশ’

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৫

ঢাকা: এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে মর্যাদা বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশ বিনিয়োগ ও বাণিজ্যে নতুন সুবিধা পাবে। পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের আস্থা বাড়ার সঙ্গে সঙ্গে দেশে নতুন কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হবে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ‘সাপোর্ট টু সাসটেইনেবল গ্র্যাজুয়েশন প্রজেক্টের (এসএসজিপি) উদ্যোগে এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বাংলাদেশের অনন্য গর্বের প্রাপ্তি হচ্ছে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ। গ্র্যাজুয়েশনের জন্য দেশ হিসেবে আমাদের মর্যাদা বেড়েছে এবং বিশ্বের কাছে ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে, যা বাংলাদেশের ক্রেডিট রেটিং বাড়াতে সহায়ক হবে। পাশাপাশি বিনিয়োগ ও বাণিজ্যে নতুন সুবিধা পাওয়া যাবে। দেশে বিনিয়োগে বিদেশি বিনিয়োগকারীদের আস্থা বাড়বে এবং সঙ্গে নতুন কর্মসংস্থানের সুযোগও হবে।

শেখ ফজলে ফাহিম বলেন, এলডিসি গ্র্যাজুয়েশনের ফলে স্বল্পোন্নত দেশের জন্য প্রদত্ত ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস, যেমন— ডিউটি ফ্রি ও কোটা ফ্রি মার্কেট অ্যাকসেস, প্রিফারেনশিয়াল ট্রিটমেন্টস, ট্রিপস ইত্যাদি ক্ষেত্রে চ্যালেঞ্জ দেখা দিতে পারে।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, এলডিসি গ্র্যাজুয়েশনের সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন এ অর্জনকে আরও তাৎপর্যপূর্ণ, মর্যাদাময় ও বর্ণিল করে তুলেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি সুখী, সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখিয়েছিলেন, সেটি আজ বাস্তবায়িত হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক ও এলডিসি গ্র্যাজুয়েশন সংক্রান্ত টাস্কফোর্সের চেয়ারপারসন জুয়েনা আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী  টিপু মুনশি। এছাড়া অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিজ ফাতিমা ইয়াসমিন। প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন, বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সিনিয়র সহসভাপতি আব্দুল মুক্তাদির এবং রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের চেয়ার ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক।

সারাবাংলা/জিএস/টিআর

উন্নয়নশীল দেশে উত্তরণ এফবিসিসিআই এফবিসিসিআই সভাপতি এলডিসি এলডিসি থেকে উত্তরণ এসডিজি শেখ ফজলে ফাহিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর