Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ই-জিপি সম্প্রসাণে অতিরিক্ত ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৪১

ঢাকা: দেশের ই-জিপি সিস্টেম সম্প্রসারণে ৪ কোটি ডলার (প্রায় ৩৪০ কোটি টাকা) ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাপী কোভিড-১৯ পরিস্থিতিতে অতিরিক্ত হিসেবে এই টাকা অর্থায়ন করবে সংস্থাটি।

শনিবার (৬ ফেব্রুয়ারি) ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ড সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। রোববার (৭ ফেব্রুয়ারি) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান ডিজিটাল ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট (ডাইমেপ) শীর্ষক প্রকল্পের আওতায় বাড়তি এই অর্থ খরচ করা হবে।

বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মাসি মিয়াং টেম্বব বলেছেন, বাংলাদেশ এরই মধ্যে সরকারি কেনাকাটায় কার্যকর পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। কোভিডের সময় যখন সবকিছু বন্ধ ছিল, তখন অত্যন্ত সফলতার সঙ্গে ই-জিপির কার্যক্রম চলমান ছিল। ফলে উন্নয়ন কার্যক্রমের একটি অন্যতম কাজ দরপত্র প্রক্রিয়া থমকে থাকেনি।

তিনি বলেন, এই অতিরিক্ত অর্থায়ন শতভাগ ব্যবহার হবে ই-জিপি কার্যক্রমে, যা এর সম্প্রসারণে ভূমিকা রাখবে। এতে মানসম্মত উপায়ে সময়মতো সরকারি কাজ শেষ করা সম্ভব হবে এবং জনগণ দ্রুত সুফল ভোগ করবে।

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই অর্থায়নের ফলে সরকারের জরুরি কেনাকাটা টেকসই ও শক্তিশালী করবে। ই-জিপি সিস্টেম সরকারি ও বেসরকারি খাতে একটি যুগান্তকারী পদক্ষেপ। প্রকল্পটির মাধ্যমে নাগরিকদেও সরকারি কেনাকাটায় যুক্ত করা সম্ভব হবে।

বিশ্বব্যাংকের টিম লিডার ইশতিয়াক সিদ্দিক বলেন, ই-জিপি সিস্টেমের কারণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে। এটি ডুয়িং বিজনেস পরিবেশ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।

সারাবাংলা/জেজে/টিআর

ই-জিপি ই-জিপি সম্প্রসারণ বাড়তি অর্থায়ন বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর