Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের উত্তরাখণ্ডে হিমবাহ ধসে বহু হতাহতের আশঙ্কা

সারাবাংলা ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫৫

ভারতে উত্তরাখণ্ডের চামোলি জেলায় নন্দাদেবী শিখরের কাছে একটি হিমবাহ ধসে বিস্তীর্ণ এলাকাকে ভাসিয়ে নিয়ে গেছে। এতে একশ থেকে দেড়শো মানুষ নিহত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে নন্দাদেবী হিমবাহের একটা অংশ আচকাই ভেঙে গিয়ে পাহাড় বেয়ে নেমে আসে। যার ফলে উত্তরাখণ্ডের জোশীমঠে আচমকাই ধসের সৃষ্টি হয়। ধৌলিগঙ্গা এবং অলকানন্দা নদীর জলের মাত্রা বেড়ে গিয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। কিছু বুঝে ওঠার আগেই সব কিছু জলের তোড়ে ভেসে যায়। এই ঘটনায় ১৫০ জন নিখোঁজ হয়ে গিয়েছেন বলে প্রাথমিক ভাবে মনে করছে প্রশাসন।

ধস যখন নেমে এসেছিল তখন চামোলি জেলার তপোবনের কাছে একটি বিদ্যুৎপ্রকল্পের কাজ করছিলেন ১৬ জন শ্রমিক। তারা সুড়ঙ্গের মধ্যে কাজ করছিলেন। ধসের কারণে সেই সুড়ঙ্গের মুখ বন্ধ হয়ে যায়। ফলে কর্মীদের বেঁচে থাকার সম্ভাবনা নিয়ে ঘোরতর আশঙ্কা তৈরি হয়। ওই কর্মীদের খোঁজে তল্লাশি শুরু করেন আইটিবিপি-র জওয়ানরা।

কয়েক ঘণ্টার প্রচেষ্টায় তাঁরা একে একে সব কর্মীকেই জীবিত উদ্ধার করেন। তাদের মধ্যেই এক কর্মী নিজের উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি। সাক্ষাৎ মৃত্যুমুখ থেকে ফিরে এসে উচ্ছ্বাসে নিজের দু’হাত প্রসারিত করতে দেখা গিয়েছে তাকে। সেই ভিডিওই এখন নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

নির্বাচনি প্রচারণায় এদিন আসামে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই তিনি টুইট করে জানিয়েছেন, ‘উত্তরাখণ্ডের এই দুর্ভাগ্যজনক পরিস্থিতির দিকে আমি প্রতিনিয়ত নজর রাখছি।’

এই বিপদে সারা ভারত উত্তরাখন্ডের পাশে আছে বলেও তিনি মন্তব্য করেছেন।

এদিকে উত্তরাখণ্ড রাজ্যের মুখ্য সচিব ওম প্রকাশ বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, অ্যাভালাঞ্চ বা হিমবাহ ধসের পর যে জলোচ্ছ্বাস ও বন্যা হয়েছে তাতে অন্তত একশো থেকে দেড়শো মানুষ মারা গিয়ে থাকতে পারেন বলে তারা আশঙ্কা করছেন।

সারাবাংলা/এমআই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর