Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা নারীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র খুলেছে ব্র্যাক

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:৩১

চট্টগ্রাম ব্যুরো: মিয়ানমারে সহিংসতার শিকার ও বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নারীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র খুলেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নের পাশাপাশি ব্যতিক্রমী এই ‘নারীবান্ধব কেন্দ্র’ রোহিঙ্গা নারীদের বাল্যবিবাহ রোধে কার্যক্রম চালাবে বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে কক্সবাজার জেলার উখিয়া উপজেলার কুতপালংয়ে চার নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ‘নারীবান্ধব কেন্দ্রের’ উদ্বোধন করেন ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের উপসচিব ও ক্যাম্প ইনচার্জ মাহফুজুর রহমান।

ব্র্যাকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নারীবান্ধব কেন্দ্রের মাধ্যমে রোহিঙ্গা নারীদের বাল্যবিবাহ নিরোধ, মানসিক স্বাস্থ্য সমস্যা প্রতিকারে বিশেষ কাউন্সেলিং, জেন্ডার সচেতনতা, লিঙ্গভিত্তিক সহিংসতার শিকার নারীদের সহায়তা দেওয়া, সেলাই ও হস্তশিল্পে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি ব্যাচে ২০ থেকে ২৫ জন করে দিনে ১০০ থেকে ১২০ জন রোহিঙ্গা নারীর প্রশিক্ষণের সুযোগ রাখা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মাহফুজুর রহমান বলেন, ‘রোহিঙ্গা নারীদের দক্ষতা উন্নয়নের এই উদ্যোগ যাতে সঠিকভাবে কার্যকর হয় সেদিকে গুরুত্ব দিতে হবে। বাল্যবিবাহ নিরোধের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে পরিবার পরিকল্পনার আওতায় আনতেও এই কেন্দ্র কাজ করবে বলে আমি আশা করি। এজন্য সরকারের পক্ষ থেকে ব্র্যাককে যাবতীয় সহযোগিতা দেওয়া হবে।’

ব্র্যাকের হিউম্যানিট্যারিয়ান ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রোগ্রামের আঞ্চলিক পরিচালক হাসিনা আখতার হক বলেন, ‘নারীবান্ধব কেন্দ্রকে রোহিঙ্গা কমিউনিটি শুধুমাত্র অবসর কাটানোর স্থান হিসেবে বিবেচনা করলে হবে না। বরং প্রশিক্ষণ গ্রহণ করে নিজেরা যেন দক্ষ হয়ে ওঠেন, সেদিকে বেশি মনযোগ দিতে হবে। এতে তারা আত্মনির্ভরশীল হয়ে উঠবেন।’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউএনএইচসিআর’র লিঙ্গভিত্তিক সহিংসতা ইউনিটের কর্মকর্তা তেরা ম্যাককিনন, ত্রাণ ও পুণর্বাসন মন্ত্রণালয়ের সহকারি সচিব ও সহকারি ক্যাম্প ইনচার্জ বিমল চাকমা, ব্র্যাকের লিঙ্গভিত্তিক সহিংসতা ইউনিটের প্রকল্প ব্যবস্থাপক শেখ জাহিদুর রহমান, স্থানীয় রোহিঙ্গা নারী নেত্রী আনোয়ারা বেগম।

সারাবাংলা/আরডি/পিটিএম

প্রশিক্ষণ কেন্দ্র ব্র্যাক রোহিঙ্গা নারী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর