Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুঁজিবাজারে বড় দরপতনের মৌলিক কোনো কারণ নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৪

ঢাকা: সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে যে দরপতন হচ্ছে, তার কোনো মৌলিক কারণ নেই বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

সোমবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে ব্রোকারদের শীর্ষ সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সঙ্গে এক ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিএসইসি কমিশনার বলেন, ডিবিএর সঙ্গে আমরা বৈঠক করেছি। আমরা চিন্তা করছি কিভাবে তাদের অ্যাক্টিভিটিস আরও বাড়ানো যায়। ডিবিএ দুটি বিষয়কে আমরা গুরুত্ব দিয়েছে। প্রথমত সাধারণ বিনিয়োগকারীরা না জেনে বুঝে শেয়ার বিক্রি করছে। বড় বিনিয়োগকারীদের কাছে শেয়ার থাকে লাখ লাখ। তাদের একটি অংশ বিক্রি করলে তাদের পাশাপাশি ছোট বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করছে। যা বাজারের নেতিবাচক প্রভাব ফেলছে। আমরা চাই ব্রোকারেজ হাউজের মালিকের সঙ্গে বিনিয়োগকারীদের সম্পৃক্ততা বাড়াতে। এ জন্য তারা আমাদের কাছে ট্রেনিংয়ের কথা বলেছে আমরাও একমত হয়েছি। এছাড়া মার্জিন ঋণ কার্যক্রম আরও সচেতন ভাবে করতে চায়। এ বিষয়েও আলোচনা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাংকগুলোর লভ্যাংশের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক যে সিদ্ধান্ত দিয়েছে তা খুবই পুঁজিবাজারের জন্য ইতিবাচক বলে তিনি উল্লেখ করেন। কিন্ত এর কোনো প্রভাব দেখা যায়নি।

বৈঠকের বিষয়ে ডিবিএ সভাপতি শরিফ আনোয়ার হোসেন বলেন, পুঁজিবাজারের সার্বিক বিষয়ে আলোচনার জন্য আমাদের ডাকা হয়েছিল। আমরা আমদের কথা জানিয়েছি।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে বর্তমান পুঁজিবাজারের যে মন্দা তার পেছনে কি কারণ তা অনুসন্ধানে সার্ভিল্যান্স সিন্টেম জোরদার করার কথা বলা হয়েছে। বর্তমান কমিশনের ওপর আস্থা রেখেই বিনিয়োগকারীরা পুঁজিবাজারে এসেছে। এখন তাদেরই এই আস্থা ধরে রাখার বিষয়। এ জন্য আমাদের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

সারাবাংলা/জিএস/এমআই

দরপতন পুঁজিবাজার পুঁজিবাজারে বড় দরপতন মৌলিক কারণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর