Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ব্যবসার পরিবেশ উন্নয়নে ৭ সূচকে উল্লেখযোগ্য সংস্কার হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৪১

ঢাকা: ইজ অব ডুয়িং বিজনেস বা ব্যবসার পরিবেশ উন্নয়নের ১০টি সূচকের মধ্যে সাতটিতে উল্লেখযোগ্য সংস্কার করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, দেশের অগ্রগতির জন্য ইজ অব ডুয়িং বিজনেস বা ব্যবসায়িক পরিবেশ সূচক একটি বড় ফ্যাক্টর। কারণ বিদেশি বিনিয়োগকারীরা এই সূচক অনুযায়ী বিনিয়োগ করেন। সুতরাং এ সূচকে আমাদের গুরুত্ব দিতে হবে। এরই মধ্যে ব্যাবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে, তার মধ্যে সাতটিতে আমরা উল্লেখযোগ্য সংস্কার করতে পেরেছি। বাকি সূচকগুলো নিয়েও আমরা কাজ করছি।

সোমবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে বিডা আয়োজিত ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

কর্মশালায় বিডা’র নির্বাহী চেয়ারম্যান আরও বলেন, উন্নয়নের নিরিখে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ‘বেস্ট সিক্রেট’ দেশ হলো বাংলাদেশ। আর এর মূল কারণ প্রধানমন্ত্রীর সাহসী ও বলিষ্ঠ নেতৃত্ব। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব ও সুদূরপ্রসারী পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। তবে আমাদের এই অগ্রগতি ধরে রাখতে হবে। আমাদের সামনে ২০২৫ সালে মধ্য আয়ের দেশ, ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। আমাদের সেই লক্ষ্যে পৌঁছাতে হলে অর্থনৈতিক উন্নয়নের প্রয়োজন। আর অর্থনৈতিক উন্নয়নের ৮০ শতাংশেরও বেশি নির্ভর করে বেসরকারি খাতের ওপর।

কর্মশালায় ইজ অব ডুয়িং বিজনেস নিয়ে বিশ্বব্যাংকের ২০১৯ সালে প্রকাশিত জরিপের সমালোচনা করেন। ২০১৯ সালের ২৫ অক্টোবর প্রকাশিত ওই প্রতিবেদনে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের স্থান ছিল ১৬৮। বিশ্বব্যাংক বলছে, ব্যবসা শুরু করতে আগের চেয়ে খরচ কমেছে বাংলাদেশে। রাজধানী ঢাকাসহ শহর এলাকায় বিদ্যুৎপ্রাপ্তি সহজ হয়েছে। এছাড়া ঋণ পাওয়ার তথ্য এখন সহজে ও আরও বিস্তারিত বিস্তারিত আকারে পান উদ্যোক্তারা। ফলে বাংলাদেশ আগের বছরের প্রতিবেদনের তুলনায় আট ধাপ এগিয়েছে।

তবে বিশ্বব্যাংকের এই জরিপের সমালোচনা করে বিডা’র কর্মশালায় বক্তারা বলেন, বিশ্বব্যাংক কিভাবে ও কাদের কাছ থেকে এ তথ্য নিয়েছে, তা নিয়ে তাদের আপত্তি রয়েছে। তারপরও বিশ্বব্যাংকের প্রতিবেদনকে গুরুত্ব দিয়ে ব্যবসায়ের পরিবেশ উন্নয়নে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে, যেন দেশি-বিদেশি বিনিয়োগকারীরা দেশে সহজে ব্যবসা করার পরিবেশ পায়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেন বলেন, আমরা ইজ অব ডুয়িং বিজনেস সূচকের বিভিন্ন সংস্কার নিয়ে কাজ করে চলেছি। এরই মধ্যে অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন তথা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি। এসময় তিনি আগামী জরিপে ইজ অব ডুয়িং বিজনেসের ১০টি সূচকেই দুই অঙ্কের ঘরে পৌঁছানোর আশাবাদ জানান।

অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আবুল খায়ের মো. আমিনুর রহমান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য মো. জাফর আলম, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদসহ অন্যরা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, চেম্বার্স অব কমার্স, আইএফসি, সিটি করপোরেশন এবং গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করা হয় এবং তাদের পরামর্শ নেওয়া হয়।

সারাবাংলা/জেজে/টিআর

ইজ অব ডুয়িং বিজনেস বিডা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর