Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পল্টন থানা ঘেরাও করতে গিয়ে পুলিশি বাধার মুখে হকার্স ইউনিয়ন

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:৫১

ঢাকা: পাঁচ দফা দাবিতে পল্টন থানা ঘেরাও কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েছেন হকার্স ইউনিয়নের নেতারা। সোমবার (৮ ফেব্রুয়ারি) পুরানা পল্টনে মুক্তি ভবনের সামনে পুলিশি বাধার মুখে পড়লে তারা সেখানেই সমাবেশ করেন।

সমাবেশে হকার্স ইউনিয়নের নেতারা বলেন, নয়াপল্টন চায়না টাউন মার্কেটের মালিক (মার্কেট কমিটি) গত ৩০ বছর ধরে হকারদের নিকট থেকে মার্কেটে দোকান বরাদ্দ দেওয়ার কথা বলে মাসিক ভিত্তিতে টাকা নেয়। হকাররা দোকান চাইতে গেলে উল্টো তারা ৩০ বছরের কর্মস্থল থেকে উচ্ছেদ করেছে, মালামাল লুট করেছে, ভাঙচুর করেছে, ভয়ভীতি দেখিয়েছে।

সমাবেশে হকার্স নেতারা অভিযোগ করে বলেন, ঘোরাও কর্মসূচিকে কেন্দ্র করে গতকাল (রোববার) সন্ধ্যা থেকে হকার নেতাদের বাড়িতে পুলিশ হানা দিয়েছে। হকার নেতা লিটনসহ সাত জনকে পুলিশ আটক করেছে বলেও অভিযোগ করেন তারা।

হকার্স নেতারা আরও বলেন, ঢাকা নগরীতে শীত-গ্রীষ্ম-বর্ষা সব ঋতুতেই জনগণের প্রয়োজনীয় দ্রব্য হকাররা সস্তায় বিক্রি করে থাকেন। কিন্তু তাদের জীবন-জীবিকা প্রতিমুহূর্তেই ঝুঁকির মধ্যে থাকে। এই হকারদের সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ হকার্স ইউনিয়ন গত এক দশক ধরে হকার আইন প্রণয়নের দাবিতে ধারাবাহিক লড়াই-সংগ্রাম করছে। তারা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হকারদের উচ্ছেদ করে পথে না বসানোর আহ্বান জানান।

সমাবেশে সভাপতিত্ব করেন হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবীর। স্মরকলিপি পাঠ করেন সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোটের সভাপতি সাইফুজ্জামান বাদশা, শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, হকার নেতা আব্দুর রাজ্জাক, সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, প্রচার সম্পাদক মিজানুর রহমান, কেন্দ্রীয় নেতা আনিচুর রহমান পাটোয়ারী ও শাহিনা আক্তার।

সমাবেশ শেষে সংগঠনের সভাপতি আব্দুল হাশিম কবীর ও সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াতের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিককে স্মারকলিপি দেন এবং তার সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে গত রাতে আটক সাত হকার নেতাকে পুলিশ নিঃশর্ত মুক্তি দিয়েছে বলে জানিয়েছে হকার্স ইউনিয়ন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

হকার্স ইউনিয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর