Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের উচ্চ শিক্ষা খাতে বিনিয়োগে আগ্রহী যুক্তরাজ্য

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২৪

ঢাকা: যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশে আন্তর্জাতিক মানের শিক্ষা কার্যক্রম চালু করতে আগ্রহী বলে জানিয়েছেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। এছাড়া তিনি জানান, বাংলাদেশের উচ্চশিক্ষা খাতে বিনিয়োগেও আগ্রহী যুক্তরাজ্য।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত বৃটেনের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এসব কথা জানান।

ব্রিটিশ হাইকমিশনার, বাংলাদেশের স্বাস্থ্য, উচ্চ শিক্ষা, আর্থিক খাত ও আর্থিক প্রযুক্তি (ফিনটেক) খাত বিদেশি বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময়। বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীকে বৈশ্বিক প্রতিযোগিতার বাজারে দক্ষ মানবসম্পদে পরিণত করতে মানসম্মত শিক্ষা কার্যক্রম নিশ্চিতের কোনো বিকল্প নেই। এদেশে আন্তর্জাতিক মানের শিক্ষা কার্যক্রম চালু করতে বৃটেনের বিশ্ববিদ্যালগুলো অত্যন্ত আগ্রহী। তবে তা নিশ্চিতকরণে বিদ্যমান নীতিমালা কার্যকর করতে হবে।

হাইকমিশনার আরও জানান, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে, যার ফলে বৃটিশ কোম্পানিগুলো বাংলাদেশে আরও অধিক হারে বিনিয়োগে আগ্রহী। বিদেশি বিনিয়োগ আকর্ষণে তিনি বাংলাদেশের ব্যবসা সহায়ক পরিবেশ আরও উন্নয়ন করা প্রয়োজন বলে মত প্রকাশ করেন।

তিনি জানান, যুক্তরাজ্য ও বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণে আগামী সপ্তাহ থেকে ‘বৃটিশ-বাংলাদেশ বাণিজ্য সংলাপ’ আয়োজনের সম্ভাবনা রয়েছে। যেখানে দুদেশের সরকার ও বেসরকারিখাতের প্রতিনিধিরা অংশ নেবেন বলেও আশা প্রকাশ করেন।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বাংলাদেশের রফতানি পণ্যের তৃতীয় বৃহত্তম বাজার হলো যুক্তরাজ্য, যেখানে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ প্রায় ৩ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করে, যার বিপরীতে ৪১১ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে।

তিনি বলেন, বাংলাদেশে স্থানীয়ভাবে তৈরি সফটওয়্যার রফতানির দ্বিতীয় বৃহত্তম গন্তব্য যুক্তরাজ্য। গত অর্থবছরের রফতানি হওয়া মোট সফটওয়্যারের প্রায় ১৩ ভাগই যুক্তরাজ্যের বাজারে রফতানি করা হয়েছে। আরও বেশি হারে সফটওয়্যার ও তথ্য-প্রযুক্তি বিষয়ক সেবা আমদানির পাশাপাশি এখাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য যুক্তরাজ্যের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান ডিসিসিআই সভাপতি।

ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত ওই সাক্ষাৎকারে ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি এন কে এ মবিন, সহসভাপতি মনোয়ার হোসেন এবং বৃটিশ দূতাবাসের বেসরকারিখাতের উন্নয়ন বিষয়ক কর্মকর্তা মহেশ মিশ্ররা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিট্রিশ হাইকমিশনার যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর