Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাম্পের অভিশংসন: বিচার দ্রুত শেষ করতে সিনেটররা একমত

আন্তর্জাতিক ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২১ ১৭:০৭

ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার দ্রুত গতিতে শেষ করার বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের সিনেট। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) থেকে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচারের মূল পর্ব শুরু হয়েছে। খবর বিবিসি।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন ক্যাপিটলে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। ওই ঘটনার ১৪ দিন পর প্রেসিডেন্ট পদ থেকে বিদায় নেন ট্রাম্প।

এ ব্যাপারে ডেমোক্রেটদের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে তাদের হাতে যথেষ্ট প্রমাণ রয়েছে।

তবে ট্রাম্পের আইনজীবীদের পক্ষ থেকে বলা হয়েছে, ৬ জানুয়ারি ক্যাপিটলে দাঙ্গায় অংশগ্রহণকারীরা স্বতন্ত্রভাবেই কাজ করেছিল। সেখানে ট্রাম্পের কোনো ভূমিকা নেই। পাশাপাশি, সিনেটের এই বিচারকে অযৌক্তিক এবং অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছেন ট্রাম্পের আইনজীবীরা। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবারের যুক্তিতর্ক উপস্থাপনে তারা সিনেটে এ বিচারের বৈধতার প্রসঙ্গেই বেশি জোর দিতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত অভিশংসিত হওয়া তিন প্রেসিডেন্টের মধ্যে একজন ট্রাম্প। দেশটির ইতিহাসের একমাত্র প্রেসিডেন্ট তিনি যাকে এক মেয়াদে দুইবার অভিশংসন প্রক্রিয়ার মুখোমুখি হতে হচ্ছে।

এদিকে, সিনেটের বিচারে দোষী সাব্যস্ত হলে ট্রাম্প এর পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বা অন্য কোনো সরকারি পদের জন্য প্রার্থী হতে পারবেন না। তবে, তাকে দোষী সাব্যস্ত করতে হলে ১০০ সদস্যের সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন হবে। সিনেটে এখন ডেমোক্রেট সিনেটরের সংখ্যা ৫০ আর রিপাবলিকান সিনেটরদের মধ্যে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে চাওয়াদের সংখ্যা হাতেগোনা কয়েকজন হওয়ায় বিচারে শেষ পর্যন্ত ট্রাম্প দায়মুক্ত হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

বিচার পূর্ববর্তী বিবৃতিতে সোমবার (৮ ফেব্রুয়ারি) ট্রাম্পের আইনজীবীরা বলেছেন, সিনেটের এই বিচার অসাংবিধানিক। কেননা, ট্রাম্পের মেয়াদ শেষ হয়ে গেছে। তিনি এখন একজন সাধারণ নাগরিক। তার বিচার কোনোভাবেই সিনেটের এখতিয়ারে পড়ে না।

অপরদিকে, প্রতিনিধি পরিষদের যে ৯ ডেমোক্রেট সদস্য সিনেটের বিচারে কৌঁসুলির দায়িত্ব পালন করবেন তারা ট্রাম্পের আইনজীবীদের এ যুক্তিতে আপত্তি জানিয়ে বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে করা কর্মকাণ্ডের জন্য তাকে সিনেটের জবাবদিহিতার আওতায় আনা উচিত।

মঙ্গলবার উভয়পক্ষ সিনেটে ট্রাম্পের বিচার সংবিধানসম্মত হচ্ছে কিনা? তা নিয়ে যুক্তি পাল্টা যুক্তি দিতে চার ঘণ্টা করে সময় পাবে। দিনের শেষভাগে বিচার চালিয়ে যাওয়া হবে কি না? তা নিয়ে সিনেটে ভোট হতে পারে বলে জানিয়েছে বিবিসি। যুক্তিতর্ক পর্ব শুরুর আগে বিচারের প্রক্রিয়া ও কাঠামো নিয়ে সোমবার (৮ ফেব্রুয়ারি) সিনেটের নেতারা একমত হন।

এ ব্যাপারে সিনেটের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা ডেমোক্র্যাট চাক শুমার বলেছেন, সাবেক প্রেসিডেন্টের ন্যায্য ও সঠিক অভিশংসন বিচার নিশ্চিত করতে বিচারিক কাঠামো নিয়ে সব পক্ষ ঐক্যমতে পৌঁছেছে।

সিনেটে উভয়পক্ষের যুক্তিতর্ক শেষ হলে সিনেটররা জিজ্ঞাসাবাদের সুযোগ পাবেন। এরপর অভিশংসন ব্যবস্থাপকরা সাক্ষী ডাকা কিংবা পরোয়ানা জারির জন্য অনুরোধ জানিয়ে বিচারপর্ব দীর্ঘায়িত করবেন কিনা? তা এখনো স্পষ্ট নয়। ট্রাম্প অবশ্য এর মধ্যেই সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

প্রেসিডেন্ট জো বাইডেনের করোনা প্রণোদনা প্যাকেজ অনুমোদনের চেষ্টার মধ্যে ডেমোক্রেট-রিপাবলিকান উভয় দলের আইনপ্রণেতারা উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পের অভিশংসনের বিচার দ্রুত শেষ করতে আগ্রহের কথা জানিয়েছেন। দ্রুত বিচারে সিনেটরদের এ ঐক্যমতের কারণে ট্রাম্প দোষী কি নির্দোষ, সে সংক্রান্ত ভোট সপ্তাহখানেকের মধ্যেই হয়ে যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/একেএম

অভিশংসন বিচার জো বাইডেন ডেমোক্রেট ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান সিনেট সিনেটের


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর