Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জার্মানি-সুইডেন-পোল্যান্ড থেকে রাশিয়ার কূটনীতিক বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১৮

রাশিয়া থেকে ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কারের জবাবে এবার জার্মানি, সুইডেন ও পোল্যান্ড থেকে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে। খবর রয়টার্স।

এর আগে, পুতিনের সমালোচক হিসেবে পরিচিত বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থনে বিক্ষোভে যোগ দেওয়ার অভিযোগে ফেব্রুয়ারি পাঁচ তারিখ ওই তিন দেশের কূটনীতিকদের রাশিয়া থেকে বহিষ্কার করা হয়েছিল। সেই পদক্ষেপ থেকে রাশিয়া সরে না আসায় সোমবার (৮ ফেব্রুয়ারি) দেশগুলো এই পাল্টা পদক্ষেপ নেয়।

বিজ্ঞাপন

এদিকে, ইউরোপের কূটনীতিকদের বহিষ্কার করে রাশিয়া ঠিক করেনি বলে ফের এক বিবৃতিতে ওই পদক্ষেপের সমালোচনা করেছে জার্মানি।

ওদিকে, সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটার বার্তায় জানিয়েছেন, কূটনীতিক বহিষ্কারের পদক্ষেপ স্পষ্টতই রাশিয়া থেকে সুইডিশ কূটনীতিক বহিষ্কারের জবাবেই নেওয়া হয়েছে। কেবল দায়িত্ব পালনের কারণে সুইডিশ রাষ্ট্রদূতকে বের করে দেওয়ার যে সিদ্ধান্ত রাশিয়া নিয়েছে, তা মেনে নেওয়া যায় না।

একই ধরনের একটি টুইটার বার্তায় পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, রাশিয়া থেকে পোলিশ কূটনীতিক বহিষ্কারের অন্যায় পদক্ষেপেরই জবাব দিয়েছে তারা।

এ ব্যাপারে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারভ সোমবার (৮ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে ইউরোপের তিন দেশ থেকে রাশিয়ার কূটনীতিক বহিষ্কারের এই পদক্ষেপকে অন্যায় এবং অবন্ধুসুলভ বলে আখ্যা দিয়েছেন।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে যা করে আসছে সে ধারা এখনও চলমান, ওই পদক্ষেপকে রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবেই দেখছেন তারা।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা মনে করছেন, কূটনীতিক বহিষ্কারের এই পাল্টাপাল্টি পদক্ষেপ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং রাশিয়ার মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দিতে পারে।

সারাবাংলা/একেএম

কূটনীতিক বহিষ্কার জার্মানি পোল্যান্ড রাশিয়া সুইডেন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর