Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি সাবমেরিনের সঙ্গে হংকংয়ের জাহাজের সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২১ ২২:৩৭

প্রশান্ত মহাসাগরে জাপানের সামরিক সাবমেরিনের সঙ্গে হংকংয়ের বাণিজ্যিক জাহাজের সংঘর্ষ হয়েছে। সোমবার (৮ ফেব্রুয়ারি) মহাসাগরের পশ্চিমাঞ্চলীয় শিকোকু দ্বীপের কাছে এই সংঘর্ষ হয়। সরকারি কর্মকর্তারা জানান, এতে তিনজন ক্রু সামান্য আহত হয়েছে। খবর হিন্দুস্থান টাইমস।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ম্যারিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্সের ৮৪ মিটার লম্বা সাবমেরিন ভেসে ওঠার সময় হংকংয়ের জাহাজের সঙ্গে সংঘর্ষ হয়।

বিজ্ঞাপন

সরকারের এক শীর্ষ মুখপাত্র কাতসুনোবু কাতো এক সংবাদ সম্মেলনে জানান, স্থানীয় সময় ১০টা ৫৮ মিনিটে শিকোকুর কেপ আশিজুরিতে সংঘর্ষ ঘটে।

তিনি আরও জানান, জাপানের কোস্টগার্ডের পক্ষ থেকে সংঘর্ষকবলিত জাহাজের ক্রুদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায় সংঘর্ষের বিষয়টি বুঝতে পারেননি এবং সাবমেরিন পানিতে ভেসে ওঠেনি।

জাপানি কোস্টগার্ডের তথ্য অনুসারে, জাহাজটি হংকংয়ের। এটির ধারণ ক্ষমতা ৫০ হাজার টন। সাবমেরিনের অ্যান্টেনা এবং ওপরের কিছু অংশ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তা চলাচল করতে পারছে।

প্রতিরক্ষামন্ত্রী নবু কিশি জানান, সাবমেরিন নিয়মিত প্রশিক্ষণ কাজে নিয়োজিত ছিল। নিজেদের পেরিস্কোপে জাহাজটি দেখতে পেলেও ওই সময় সংঘর্ষ এড়াতে সমর্থ হয়নি।

অ্যান্টেনা ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে সাবমেরিন থেকে সংঘর্ষের খবর জানাতে এক ঘণ্টা দেরি হয় বলে জানান মন্ত্রী। আর দেশটির পরিবহন সুরক্ষা বোর্ড ঘটনাটি খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে।

সারাবাংলা/একেএম

জাপানি সাবমেরিন প্রশান্ত মহাসাগর শিকোকু হংকংয়ের বাণিজ্যিক জাহাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর