Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩য় দিনে ভ্যাকসিন নিলেন লক্ষাধিক মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২১ ২২:৪২

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় দেশে জনসাধারণ পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগের তৃতীয় দিনে এসে ভ্যাকসিন নেওয়া মানুষের সংখ্যা প্রথমবারের মতো লাখ ছাড়িয়েছে। জনসাধারণ পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগের প্রথম দিন ৩১ হাজার ১৬০ জন ও দ্বিতীয় দিন ৪৬ হাজার ৫০৯ জন ভ্যাকসিন নিয়েছিলেন। তৃতীয় দিনে এই সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ এক হাজার ৮২ জনে।

ভ্যাকসিন প্রয়োগের তৃতীয় দিন মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার দেশে ৭৪ হাজার ৫৮৬ জন পুরুষ ও ২৬ হাজার ৪৯৬ জন নারী ভ্যাকসিন নিয়েছেন। এর মধ্যে ঢাকা মহানগরীতে ভ্যাকসিন নিয়েছেন ১২ হাজার ৫১৭ জন। এছাড়াও ঢাকা বিভাগে ২৫ হাজার ২২০ জন, ময়মনসিংহ বিভাগে ৪ হাজার ৮৫৫ জন, চট্টগ্রাম বিভাগে ২৩ হাজার ৫৪৪ জন, রাজশাহী বিভাগে ১৩ হাজার ১১৪ জন, রংপুর বিভাগে ১০ হাজার ২৩৭ জন, খুলনা বিভাগে ১১ হাজার ৩৭২ জন, বরিশাল বিভাগে ৪ হাজার ১৮১ জন ও সিলেট বিভাগে ৮ হাজার ৫৫৯ জন ভ্যাকসিন নিয়েছেন।

তৃতীয় এই দিনটিতে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি ভ্যাকসিন নিয়েছেন।

স্বাস্থ্য অধিদেফতর থেকে পাঠানো জেলাভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, এদিন সবচেয়ে বেশি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে ঢাকা জেলায়— ১২ হাজার ৫১৭ জনকে। অন্যদিকে সবচেয়ে কম ২৫৪ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে ঝালকাঠিতে।

বিজ্ঞাপন

ঢাকা বিভাগে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৭৯১ জন, নারী ৭ হাজার ৪২৯ জন। তাদের মধ্যে ১০ জনের শরীরে ভ্যাকসিন নেওয়ার পরে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

চট্টগ্রাম বিভাগে ১৭ হাজার ৪৮৩ পুরুষ ও ৬ হাজার ৬১ জন নারীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। তাদের মধ্যে ৩০ জনের শরীরে ভ্যাকসিন নেওয়া পর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। এর মধ্যে কেবল রাঙ্গামাটিতেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ১৬ জনের শরীরে।

রাজশাহী বিভাগে ৯ হাজার ৮৪৩ পুরুষ ও ৩ হাজার ২৭১ জন নারী ভ্যাকসিন নিয়েছেন। তাদের মধ্যে ১৩ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

খুলনা বিভাগে ৮ হাজার ৬৮৩ জন পুরুষ ও ২ হাজার ৬৭৯ জন নারী ভ্যাকসিন নিয়েছেন। তাদের মধ্যে ১৬ জনের মধ্যে ভ্যাকসিন পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

বরিশাল বিভাগে তিন হাজার ১৮৩ পুরুষ ও ৯১৮ জন নারীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই বিভাগে মাত্র একজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

সিলেট বিভাগে ৬ হাজার ২০৮ জন পুরুষ ও দুই হাজার ৩৫১ জন নারীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে ।এদের মধ্যে ভ্যাকসিন নেওয়া পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৭ জনের শরীরে।

ময়মনসিংহ বিভাগে ৩ হাজার ৬১২ জন পুরুষ ও ১ হাজার ২৪৩ জন নারীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে ৯ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

রংপুর বিভাগে ৭ হাজার ৭৮৩ জন পুরুষ ও ২ হাজার ৪৫৪ জন নারীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এই বিভাগে ৮ জনের মধ্যে ভ্যাকসিন পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

ভ্যাকসিন পরবর্তী এই পার্শ্বপ্রতিক্রিয়া তেমন গুরুতর কিছু নয় জানিয়ে এমআইএস বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেন, ভ্যাকসিন দেওয়ার পর সেই স্থানটি লাল হয়ে যাওয়াটা অনেক ক্ষেত্রেই দেখা যায়। এমনটাই হয়েছে এবারও। এছাড়াও কয়েকজনের সামান্য জ্বর এসেছে। কারও কারও ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার স্থানে সামান্য ব্যথা অনুভূত হওয়ার তথ্য এসেছে এখন পর্যন্ত। এর কোনোটিই মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নয়।

সারাবাংলা/এসবি/টিআর

করোনার ভ্যাকসিন টপ নিউজ তৃতীয় দিন ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর