Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুবলীগ প্রতিষ্ঠাবার্ষিকীর ভার্চুয়াল সভা আজ, যোগ দেবেন শেখ হাসিনা

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২১ ০০:৩১

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে তিন মাস পর ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা আয়োজন করেছে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগ। তবে এই আলোচনা সভাটিও হবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে। আর তাতে নিজের সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলোচনা সভায় যুবলীগের নেতাকর্মীদের উদ্দেশে দিকনির্দেশনামূল বার্তা দেবেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১১টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর এই আলোচনা সভা হবে। এতে সভাপতিত্ব করবেন সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। সভা পরিচালনা করবেন সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

আরও পড়ুন- ৪৮ বছরে যুবলীগ, ঐতিহ্য ধরে রেখে সামনে চলার চ্যালেঞ্জ

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনা নিয়ে সংগঠনের সাবেক চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে বিভিন্ন ইস্যুতে বিতর্কিত হয়ে সংগঠন থেকে অব্যাহতিপ্রাপ্ত সাবেক চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়নি। আর বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে সাবেক সাধারণ সম্পাদক হারুনুর রশিদ হারুনকে।

জানা গেছে, বয়সজনিত জটিলতার কারণে সাবেক চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকদের সবাই উপস্থিত থাকতে পারবেন না। কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তন প্রান্তে বিশেষ অতিথি হিসাবে সাবেক চেয়ারম্যান ও সাধারণ সম্পাদককের মধ্যে উপস্থিত থাকতে পারেন সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, সাবেক চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এবং সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল গত ১১ নভেম্বর। ১৯৭২ সালের ১১ নভেম্বর দেশের প্রথম ও সর্ববৃহৎ এ যুব সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মণি এ সংগঠনটি প্রতিষ্ঠা করেন। লক্ষ্য ছিল বঙ্গবন্ধুর আদর্শের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করা। সময়ের পথচলায় সংগঠনে বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণিরই বড় ছেলে শেখ ফজলে শামস পরশ।

বিজ্ঞাপন

রাজপথের লড়াই সংগ্রামের অনবদ্য অবদান রাখা সংগঠনটি প্রতিষ্ঠার এই দীর্ঘ পথচলায় সবচেয়ে বেশি আলোচিত-সমালোচিত হয় ২০১৯ সালে। সংগঠনের কিছু নেতাদের ক্যাসিনোসহ বিতর্কিত কর্মকাণ্ডের জেরে তৎকালীন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে অব্যাহতি দেওয়া হয়। ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটসহ কয়েকজন নেতাকে বিতর্কিত কর্মকাণ্ডের কারণে গ্রেফতার করে আইনশৃঙ্গলা রক্ষাবাহিনী।

পরবর্তী সময়ে কংগ্রেসের মাধ্যমে নতুন নেতৃত্ব হিসেবে নির্বাচিত করা হয়। নতুন চ্যালেঞ্জের পথচলায় অতীত ঐতিহ্য ধরে রেখে সামনের পথ চলাই এখন এ সংগঠনের বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ উত্তরণে বর্তমানে সংগঠনটির নেতৃত্ব দিয়ে চলেছেন শেখ ফজলে শামস পরশ ও মাইনুল হোসেন খান নিখিল।

২০২০ সালের ১১ নভেম্বর যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী থাকলেও করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি মাথায় নিয়ে সীমিত পরিসরে দিবসটি পালন করে সংগঠনটি।

সারবাংলা/এনআর/টিআর

৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আলোচনা সভা টপ নিউজ যুবলীগ শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর