Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাজের অগ্রগতি ও মান যাচাইয়ে রূপপুরে নিউক্লিয়ার বিশেষজ্ঞ দল

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২১ ১০:৫৭

ঢাকা: রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজের অগ্রগতি তদারকি ও গুণগত মান ঠিক থাকছে কি না তা পর্যবেক্ষণ শুরু হয়েছে। বাংলাদেশ ও রাশিয়া দুদেশের উচ্চপর্যায়ের প্রতিনিধি ও নিউক্লিয়ার বিশেষজ্ঞরা যৌথভাবে পর্যবেক্ষণে অংশ নিয়েছেন। দুদিনব্যাপী এই যৌথ পর্যবেক্ষণ বুধবার (১০ ফেব্রুয়ারি) শেষ হবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, বাংলাদেশের পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রাশিয়ার পক্ষে রাষ্ট্রীয় পারমানবিক সংস্থা রোসাটমের ফার্স্ট ডেপুটি ডিরেক্টর জেনারেল ও এটমস্ট্রয় এক্সপোর্টের প্রেসিডেন্ট মি. লকসিন নিজ প্রতিষ্ঠানের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন। এই পর্যবেক্ষণ দলে আরো রয়েছেন, বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমানু শক্তি কমিশন, বাংলাদেশ পারমানবিক শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, রাশিয়ার পক্ষে এটমস্ট্রয় এক্সপোর্ট, রোজ এনার্গোএটম, রাশিয়ার নিউক্লিয়ার রেগুলেটরি বডি এবং বিভিন্ন এরিয়ার নিউক্লিয়ার বিশেষজ্ঞরা। তারা বিদ্যুৎ প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি, মনিটরিং এবং গুণগত মান পর্যবেক্ষণ করছেন।

এ প্রসঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, কাজের গুণগত মান বজায় রেখে সিডিউল অনুযায়ী প্রকল্প বাস্তবায়নের জন্য এই পর্যবেক্ষণ অনেক গুরুত্বপূর্ণ। দুদিনে কাজের অগ্রগতির পাশাপাশি গুণগত মানও যাচাই করা হচ্ছে।

জানা গেছে, এই পর্যবেক্ষণের পরে চলতি ও আগামী বছরের সিডিউলের জন্য একাধিক বৈঠক করার পরিকল্পনা করা হয়েছে। রাশিয়ান কর্তৃপক্ষ তাদের ঠিকাদার ও সহযোগী ঠিকাদারদের সঙ্গে বৈঠক করে নানা নির্দেশনা দেবেন।

সারাবাংলা/জেআর/এএম

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর