Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোয়ারেনটাইনের নিয়ম ভাঙলেই ১০ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২১ ১২:০৩

যুক্তরাজ্যে কোনো ভ্রমণকারী নতুন কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করলে বিপুল অর্থসহ কারাদণ্ডের বিধান করেছে দেশটির সরকার। এক্ষেত্রে বিধি-নিষেধ ভঙ্গ করা অবস্থায় ধরা পড়লে ভ্রমণকারীকে ১৩ হাজার ৮০০ ডলার জরিমানাসহ ১০ বছর কারাদণ্ড দেওয়া হবে। খবর আলজাজিরা।

দেশটির ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড সোশাল কেয়ার জানিয়েছে, এই কঠোর বিধি-নিষেধ আগামী সোমবার (১৫ ফেব্রুয়ারি) থেকে যুক্তরাজ্যের হোটেলেগুলো প্রথম কার্যকর করা হবে।

ডিপার্টমেন্ট অব হেলথ’র সচিব ম্যাট হ্যানকক বলেন, আমরা এতোদিন কঠোর পরিশ্রম করে যে অগ্রগতি অর্জন করেছি, তা রক্ষা করার জন্য এই বিধি-নিষেধের প্রয়োজন ছিল। এটিই শেষ ব্যবস্থা। যাত্রীদের অবশ্যই যাত্রাকালে বিভিন্ন পয়েন্টে তাদের পরীক্ষা করানো উচিত।

আগামী সোমবার থেকে যাত্রীরা যেখান থেকেই যুক্তরাজ্যে আসুন না কেন তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। তাদেরকে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে। আর কোয়ারেন্টাইনের দ্বিতীয় ও অষ্টম দিনে করোনার পরীক্ষা করাতে হবে।

এই বিধি-নিষেধগুলো আগে থেকেই যুক্তরাজ্যে রয়েছে। এমনকি দেশটিতে প্রবেশের তিন দিন আগেই প্রবাসীদের করোনা নেগেটিভের সনদও জমা দিতে হয়। একইসঙ্গে ভ্রমণকালে যাত্রীদের সঙ্গে যোগাযোগের জন্য তাদের ফোন নম্বর ও ভ্রমণ সংক্রান্ত তথ্য সরবরাহ করা বাধ্যতামূলক।

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস কারাদণ্ড কোয়ারেন্টাইনের নিয়ম টপ নিউজ যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর