Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামের ১১টি অবৈধ ইট ভাটা উচ্ছেদে হাইকোর্টের আদেশ বহাল

স্টাফ করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২১

ঢাকা: চট্টগ্রামের লোহাগড়ায় ১১টি অবৈধ ইট ভাটা বন্ধে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ইট ভাটা মালিকদের করা আবেদনের ওপর আগামী ১৬ আগস্ট শুনানির দিন ঠিক করেছেন আদালত।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে ইট ভাটা মালিকদের পক্ষে আইনজীবী ছিলেন মমতাজ উদ্দিন ফকির। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ছিলেন মনজিল মোরশেদ। পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন সৈয়দ কামরুল হোসেন।

যে ১১টি ইটভাটা বন্ধে বাধা থাকল না সেগুলো হলো— শাহ মজিদা ব্রিক, এ এইচ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিক ফিল্ড, বারো আওলিয়া ব্রিক ফিল্ডস, রুন্তী ব্রিক ম্যানুফাকচারার, আরর ব্রিক ম্যানুফাকচারার, পদ্মা ব্রিকস, মহাজন মসজিদ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিকস, পুটিভিলা মাওলানা ব্রিকস ম্যানুফাকচারার ও খাজা ব্রিকস।

এইচআরপিবি’র করা এক আবেদনে হাইকোর্ট গত বছর ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সব অবৈধ ইট ভাটা সাত দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে যেসব ইট ভাটা কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে, তাদের তালিকা দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এই আদেশের বিরুদ্ধে লোহাগড়ার ১১টি ইট ভাটা মালিক আপিল বিভাগে আবেদন করেন। এ আবেদনের ওপর শুনানি নিয়ে আদেশ দেন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/টিআর

ইট ভাটা ইট ভাটা উচ্ছেদ চট্টগ্রামের ১১ ইট ভাটা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর