Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ কোরিয়ায় পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২১ ০৮:৪৬

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির ফাইল ছবি

ঢাকা: দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক প্রসারে আগ্রহী বাংলাদেশ সরকার। এজন্য দক্ষিণ কোরিয়ায় পণ্য রফতানিতে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা চেয়েছে বাংলাদেশ।

বুধবার (১০ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাংকিউন এর সঙ্গে এক সৌজন্য মত বিনিময়ে এ প্রস্তাব দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরে দক্ষিণ কোরিয়ায় ৩৭০.৬৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। আর একই সময়ে আমদানি করেছে ১৩১৫.২৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। দুই দেশের মধ্যে এই ব্যবসা বাণিজ্য আরও বাড়াতে পণ্য রফতানিতে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধার প্রস্তাব করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের বন্ধুরাষ্ট্র এবং দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। দক্ষিণ কোরিয়ার অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠান বাংলাদেশে কাজ করছে। দক্ষিণ কোরিয়ার অনেক পণ্যের বিপুল চাহিদা রয়েছে বাংলাদেশে।

তিনি বলেন, বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ রয়েছে দক্ষিণ কোরিয়ার। এ বিনিয়োগ আরও বাড়ানোর সুযোগ রয়েছে। এতে দুই দেশই লাভবান হবে। বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমেরও অংশীদার দক্ষিণ কোরিয়া। তৈরি পোশাক, ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনের পাশাপাশি নির্মাণ কাজেও দক্ষিণ কোরিয়া বাংলাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

মন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়া উন্নয়নশীল দেশগুলোকে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দিচ্ছে। বাংলাদেশও উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে। দক্ষিণ কোরিয়া বাংলাদেশকে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দিলে রফতানি বাড়বে এবং দুই দেশের বাণিজ্য ব্যবধান কমবে। বাংলাদেশ দক্ষিণ কোরিয়ায় রফতানি বৃদ্ধির চেষ্টা চালাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, দক্ষিণ কোরিয়া চট্রগ্রামে কেইপিজেড বাস্তবায়ন করছে। এখানে বড় ধরনের বিনিয়োগ রয়েছে। দক্ষিণ কোরিয়া বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর জন্য কাজ করছে।

বাংলাদেশের করোনা পরিস্থিতি মোকাবিলার প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, মহামারি পরিস্থিতি মোকাবিলায় দক্ষিণ কোরিয়া বাংলাদেশের পাশে রয়েছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

আমদানি টপ নিউজ দক্ষিণ কোরিয়া বাংলাদেশ রফতানি শুল্কমুক্ত সুবিধা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর