Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফোনালাপে বাইডেন-শি জিন পিং: কী কথা হলো

আন্তর্জাতিক ডেস্ক
১১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫১

চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম ফোনালাপ হয়েছে। চীনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকালে দুই নেতার মধ্যে কথা হয়। বিবিসি অনলাইন ও বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম জো বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে ফোনে কথা বললেন। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিরাজমান উত্তেজনার মধ্যে দুই দেশের শীর্ষ পর্যায়ের এ ফোনালাপ তাৎপর্যপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হচ্ছে।

বিজ্ঞাপন

সম্প্রতি বাণিজ্য, গুপ্তচরবৃত্তি, করোনা মহামারিসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের আমলে দুই দেশের মধ্যকার সম্পর্ক সবচেয়ে বাজে পর্যায়ে পৌঁছায়।

বিশ্বের বৃহত্তর কল্যাণের স্বার্থে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছে বেইজিং। এছাড়াও, দুই দেশের সম্পর্ক উন্নয়নে বাইডেনের নতুন প্রশাসনের প্রতি বারবার আহ্বান জানিয়ে আসছে চীন। চীনের চন্দ্র নববর্ষের আগে যুক্তরাষ্ট্রের প্রতি একই আহ্বান জানাল চীন। চীনের এই আহ্বানকে ইতিবাচক হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

শি জিন পিং ও জো বাইডেনের মধ্যে ফোনালাপে বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনার ব্যাপারে উভয় পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের শিনজিয়াং এ মানবাধিকার লঙ্ঘনের প্রসঙ্গটি শি জিন পিংয়ের কাছে উত্থাপন করেছেন বাইডেন। বাণিজ্য ইস্যু, হংকংয়ে চলমান দমন, পীড়ন, তাইওয়ানের সঙ্গে উত্তেজনার প্রসঙ্গেও তাদের মধ্যে কথা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

বিজ্ঞাপন

শি জিন পিংয়ের সঙ্গে ফোনালাপের পর বাইডেন এক টুইটার বার্তায় জানিয়েছেন, তিনি তাকে (শি জিন পিং) বলেছেন, যখন আমেরিকার জনগণের সুবিধার বিষয়টি আসবে, তখন চীনের সঙ্গে কাজ করব।

বিবিসি জানিয়েছে, করোনা মহামারি মোকাবিলা, বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তার চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তন, পরমাণু অস্ত্রের বিস্তার রোধের মতো বিষয় নিয়েও দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে।

এ ব্যাপারে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি বলেছে, দ্বি-পক্ষীয় সম্পর্ক ও গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক-আঞ্চলিক বিষয় নিয়ে দুই নেতা বিস্তারিতভাবে আলোচনা করেছেন।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের তথ্যমতে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সংঘাত হলে, তা উভয় দেশের জন্য একটা বিপর্যয় হবে বলে বাইডেনকে সতর্ক করেছেন শি জিন পিং। দুই দেশের মধ্যে ভুল বোঝাবুঝি এড়ানোর ওপরও গুরুত্বারোপ করেছেন চীনা প্রেসিডেন্ট।

ফোনালাপে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং শিনজিয়াং, হংকং ও তাইওয়ান ইস্যুতে বেইজিংয়ের কঠোর অবস্থান বজায় রেখেছেন। তিনি বাইডেনকে বলেছেন, এগুলো চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার বিষয়। এসব বিষয়ে যুক্তরাষ্ট্র সতর্কপন্থা অবলম্বন করবে বলে আশা প্রকাশ করেছেন শি জিন পিং।

সারাবাংলা/একেএম

জো বাইডেন টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প ফোনালাপ শি জিন পিং

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর