Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বেসরকারি হাসপাতালের কাছে ভ্যাকসিন বিক্রি করবে সরকার’

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৮

ফাইল ছবি

ঢাকা: বেসরকারি হাসপাতাল থেকে বিক্রির জন্য সরকারের নিয়ে আসা করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন থেকে ১০ লাখ ডোজ চেয়েছিল বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বেসরকারি হাসপাতালগুলোকে সরকারের কাছ থেকে ভ্যাকসিন কিনে নিয়ে বিক্রির অনুমতি দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত এক অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন- কেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নিবন্ধন বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

বেসরকারি হাসপাতালগুলোকে বিক্রির জন্য করোনার ভ্যাকসিন দেওয়ার বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের কিনে আনা ভ্যাকসিন দেওয়া হবে বেসরকারি হাসপাতালেও। বেসরকারি হাসপাতালগুলো সরকারের কাছ থেকে ভ্যাকসিন কিনে নেবে। বিষয়টি আমরা প্রসেস করছি। বিষয়টি নিয়ে আমরা প্রধানমন্ত্রীর অনুমোদনও নিয়েছি।

জাহিদ মালেক বলেন, তাদের আমরা বেশি দেবো না। ওরা চাচ্ছে, তাই অল্প ভ্যাকসিন দেবো। তাতে আমাদেরও লোড কম হবে। আমাদের তো কোটি কোটি ভ্যাকসিন দিতে হবে। এ ক্ষেত্রে ১০ লাখ এমন বড় কোনো পরিমাণ নয়।

তবে চাইলেই সব বেসরকারি মেডিকেল কলেজ বা হাসপাতাল এই ভ্যাকসিন পাবে না। স্বাস্থ্যমন্ত্রী বলেন, যাদের ভালো হাসপাতাল আছে, শুধু তাদের এই ভ্যাকসিন দেওয়া হবে। সেগুলো আমরা অনুমোদন করে দেবো। তারা শুধু ভ্যাকসিন প্রয়োগ করবে। প্রাইভেট মেডিক্যাল কলেজ হোক আর প্রাইভেট হাসপাতাল হোক, যারা ভালো শুধু তারাই এই ভ্যাকসিন পাবে।

বেসরকারি এসব মেডিকেল কলেজ বা হাসপাতালকে বিক্রির জন্য ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত হলেও সরকার এসব প্রতিষ্ঠানের কাছে কী দামে ভ্যাকসিন বিক্রি করবে, সেই দাম এখনো নির্ধারণ করা হয়নি বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এর আগে, বুধবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে ‘জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম: বেসরকারি স্বাস্থ্য খাতের সম্পৃক্ততা’ শীর্ষক আয়োজিত এক আলোচনা সভা আয়োজন করে বিপিএমসিএ। অনুষ্ঠানে বিপিএমসিএ সভাপতি এম এ মুবিন খান বলেন, সরকারের কিনে আনা ভ্যাকসিন থেকে ১০ লাখ ডোজ ভ্যাকসিন টাকার বিনিময়ে সম্পদশালীদের কাছে দিতে চান বলে তারা।

ওই অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছিলেনন, ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা হবে।

ফাইল ছবি

সারাবাংলা/এসবি/টিআর

প্রাইভেট মেডিকেল বেসরকারি হাসপাতাল ভ্যাকসিন বিক্রি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর