Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ আইনজীবীদের

স্টাফ করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৮

ঢাকা: সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিল করতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) শহীদ শফিউর রহমান মিলনায়তনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ প্রতিবাদ জানান। তবে সংবাদ সম্মেলনে সমিতির সভাপতিসহ আওয়ামী লীগপন্থি আইনজীবীরা উপস্থিত ছিলেন না।

সংবাদ সম্মেলনে জামুকার সিদ্ধান্তকে ‘অবৈধ ও আইন বহির্ভূত’ বলে অভিহিত করেন রুহুল কুদ্দুস কাজল। এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান তিনি।

লিখিত বক্তব্যে রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘স্বাধীনতার ৫০ বছর পরে একজন বীর মুক্তিযোদ্ধার খেতাব বাতিলের সিদ্ধান্তটি খুবই উদ্বেগের এবং দুঃখজনক। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের যুদ্ধ পরিকল্পনা, যুদ্ধ কৌশল, যুদ্ধ পরিচালনা ও তার বাস্তবায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনীর বিপক্ষে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা এবং নিজের জীবন বাজি রেখে রণাঙ্গনে যুদ্ধ করা একজন বীর মুক্তিযোদ্ধাকে হেয় করা মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও দেশপ্রেমের চেতনা পরিপন্থী এবং জাতির কলঙ্কস্বরূপ।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইন বহির্ভূতভাবে এ অবৈধ সিদ্ধান্ত নিয়েছে উল্লেখ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত বাতিল করবেন বলে প্রত্যাশা জানান ব্যারিস্টার রুহুল কুদ্দুস।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহসভাপতি মো. আব্দুল জব্বার ভূঁইয়া, কোষাধ্যক্ষ রাগীব রউফ চৌধুরী, সদস্য মার-ই-আম খন্দকার, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল) ও মোহাম্মদ মহসিন কবির, মোহাম্মদ সাইফ উদ্দিন (রতন)।

এর আগে, গত ৯ ফেব্রুয়ারি জামুকার ৭২তম সভা অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে দেওয়া ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সুপারিশের সিদ্ধান্ত নেয় জামুকা।

সারাবাংলা/কেআইএফ/টিআর

আইনজীবীদের সংবাদ সম্মেলন জিয়ার খেতাব প্রতিবাদ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর