Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ভ্যাকসিনের নিবন্ধন ছাড়াল ১০ লাখ

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৪০

ঢাকা: সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন নিতে আগ্রহীদের সংখ্যা বেড়েই চলেছে। ভ্যাকসিনের জন্য সুরক্ষা ওয়েবসাইটে বুধবার (১০ ফেব্রুয়ারি) রাত ১২টা পর্যন্ত নিবন্ধিত হয়েছেন ১০ লাখ ২৯ হাজার ৪৫৭ জন।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে পরিবার পরিকল্পনা অধিদফতরের আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

জুনাইদ আহমেদ পলক বলেন, ভ্যাকসিনের নিবন্ধনকারীদের মধ্যে চার লাখ ৩৮ হাজার ৯৬৯ জন নারী ও পাঁচ লাখ ৯০ হাজার ৪৭৮ জন পুরুষ। এর মধ্যে সামনের সারির যোদ্ধা পাঁচ লাখ ৯৪ হাজার ৮৩৪ জন, আর সাধারণ মানুষ চার লাখ ৩৩ হাজার ৬২১ জন।

তিনি বলেন, আমরা যে সুরক্ষা অ্যাপ তৈরি করেছি সেটা বাইরের দেশে করতে গেলে অনেক টাকা লাগতো। তবে আমরা বিনা মূল্যে করে দিয়েছি।

সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে ভ্যাকসিন নিতে আগ্রহীদের যে নিবন্ধন প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে, অন্য কোনো সংস্থা দিয়ে তা করালে শতাধিক কোটি টাকা খরচ হতো বলে দাবি পলকের।

তিনি বলেন, প্রযুক্তি খাতে উন্নয়নের ফলে দেশেই উন্নতমানের ওয়েবসাইট নির্মাণ করা গেছে ভ্যাকসিন দানকারীদের ডাটা এখন সংরক্ষণ করা হচ্ছে, কেউ তথ্য চাইলে চুরি করতে পারবে না- এ বিষয়টিও সুরক্ষা নিশ্চিত করতে পেরেছি।

স্বাস্থ্যকর্মীদের বাড়ি বাড়ি পাঠিয়ে আগ্রহীদের নিবন্ধনভুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

পরিবার পরিকল্পনা অধিদফতরের চার জেলার মাঠ পর্যায়ের পেপারলেস কার্যক্রম শীর্ষক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, কাগজমুক্ত অফিস, ক্যাশলেস লেনদেন অফিস করতে চাই। এই পরিকল্পনা আমরা করে রেখেছি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ই-এমআইএস কার্যক্রমের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। চার জেলার মাঠ পর্যায়ের উপপরিচালক ও তৃণমূল পর্যায়ের সেবা প্রদানকারীরা ই-এমআইএস কার্যক্রমের ওপর অভিজ্ঞতা বিনিময় করেন।

পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানুর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদফতরের অতিরিক্ত সচিব ও পরিচালক মো. রেজাউল করিম, ডাটা ফর ইমপ্যাক্টের সিনিয়র স্ট্র্যাটেজিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাডভাইজার মুহম্মদ হুমায়ুন কবির, সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মি. ভ্যান ম্যানেন, স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নুর।

সারাবাংলা/এসবি

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কোভিড-১৯ নিবন্ধন ভ্যাকসিন সুরক্ষা অ্যাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর