Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের ৩৫ কোটি টাকার ভ্যাট ফাঁকিতে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৭

ঢাকা: ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের বিরুদ্ধে ৩৫ কোটি ১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। একইসঙ্গে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলাও দায়ের করেছে ভ্যাট গোয়েন্দা।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান। তিনি জানান, লাইফ ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে তদন্ত করে প্রায় ৩৫ কোটি ১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করা হয়েছে। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকি দিতে নানা ধরনের জালিয়াতি ও মিথ্যার আশ্রয় নিয়েছে, যা ভ্যাট আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞাপন

মইনুল খান আরও জানান, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগ থাকায় ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক সায়মা পারভীনের নেতৃত্বে একটি দল কোম্পানির ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত নথি যাচাই-বাছাই করে। ভ্যাট গোয়েন্দার দল তদন্তের স্বার্থে বিভিন্ন দলিলপত্র দাখিলের জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে তলবও করে। এছাড়া দাখিল করা বার্ষিক সিএ রিপোর্ট, প্রতিবেদন, দাখিলপত্র (মূসক-১৯) এবং বিভিন্ন সময়ে ট্রেজারি চালান যাচাই করা হয়।

তদন্ত প্রতিবেদনে দেখা যায়, প্রতিষ্ঠানটি স্বাস্থ্য বিমার ওপর ৪০ লাখ ৫৫ হাজার ৭৩ টাকা পরিশোধ করেছে। কিন্তু প্রতিষ্ঠানটির ১০ কোটি ২১ লাখ ৩৭ হাজার ৪১১ টাকা ভ্যাট দেওয়ার কথা ছিল। ২ শতাংশ সুদসহ মোট ফাঁকি দেওয়া অর্থের পরিমাণ দাঁড়ায় ১১ কোটি ৩০ লাখ ৪০ হাজার ৭৭৮ টাকা। এছাড়া তদন্তে উৎসে ভ্যাট ফাঁকির পরিমাণ ৫ কোটি ৫৭ লাখ ৭৫ হাজার ১৬৯ টাকা।

বিজ্ঞাপন

ভ্যাট গোয়েন্দা অধিদফতর জানিয়েছে, স্থান ও স্থাপনার ভাড়ার বিপরীতে প্রতিষ্ঠানটির সুদসহ অপরিশোধিত ভ্যাটের পরিমাণ ২ কোটি ৪ লাখ ৪৬ হাজার ৮৮১ টাকা। এভাবে প্রতিষ্ঠানটি মোট ৩৫ কোটি ১৬ লাখ ৯০ হাজার ৭৩৩ টাকার ভ্যাট ফাঁক দিয়েছে।

ড. মইনুল বলেন, তদন্তে উদ্ঘাটিত ভ্যাট আদায়ে পরবর্তী আইনি কার্যক্রম নিতে প্রতিবেদনটি ভ্যাট কমিশনারেট ঢাকা উত্তরে পাঠানো হবে।

সারাবাংলা/এসজে/টিআর

ডেল্টা লাইফ ইনস্যুরেন্স

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর