Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চীন আমাদের মুখের খাবার কেড়ে নেবে’

আন্তর্জাতিক ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৯

যদি যুক্তরাষ্ট্র অবকাঠামো উন্নয়নে বিনিয়োগে মন না দেয় তবে, চীন আমাদের মুখের খাবার কেড়ে নেবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) পরিবেশ ও গণপূর্ত বিভাগের দায়িত্বে থাকা ডেমোক্রেট সিনেটরদের সঙ্গে যুক্তরাষ্ট্রের অবকাঠামো উন্নয়ন বিষয়ে এক মত বিনিময় সভায় জো বাইডেন এ মন্তব্য করেছেন।

এর আগে, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে প্রথম টেলিফোন আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। শি জিন পিং’র সঙ্গে কথা বলার পরই বাইডেন এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

বাইডেন বলেন, পরিবহন এবং পরিবেশবিষয়ক অবকাঠামো উন্নয়নে চীন বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করে রেখেছে। এখনই সময় অবকাঠামো উন্নয়নে যুক্তরাষ্ট্রকেও বিনিয়োগ বাড়াতে হবে।

নির্বাচনি প্রচারণা চালানোর সময় জো বাইডেন চার বছরে কর্মক্ষেত্র সৃষ্টি এবং পরিবেশবান্ধব জ্বালানি খাতে প্রায় দুই ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের সিভিল ইঞ্জিনিয়ারদের সংগঠনের (এএসসিই) পক্ষ থেকে দেশটির অবকাঠামো উন্নয়নকে ডি প্লাস গ্রেড দেওয়া হয়েছিল। তারা হিসাব করে দেখিয়েছিলেন ২০২৫ সালের মধ্যে অবকাঠামো উন্নয়নে দুই ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রয়োজন হবে।

এছাড়াও, ২০১৯ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম প্রকাশিত বৈশ্বিক প্রতিযোগীতা সূচকে অবকাঠামোর বিচারে যুক্তরাষ্ট্রের অববস্থান ছিল ১৩তম।

বাইডেন সিনেটরদের উদ্দেশে আরও বলেন, চীন ইতমধ্যেই রেল যোগাযোগের অবকাঠামো তৈরিতে বিশ্বের সবাইকে ছাড়িয়ে গেছে, তাদের ট্রেন এখন ঘণ্টায় ২২৫ মাইল বেগে ছুটতে পারে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই রাজনৈতিক, বাণিজ্যিক এবং সামষ্টিক প্রতিযোগিতায় লিপ্ত আছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ওই প্রতিযোগিতা আরও কদর্য রূপলাভ করে। বাইডেন ক্ষমতায় আসার পর অনেক বিশ্লেষক মনে করছিলেন দুই দেশের সম্পর্কের শীতলতা হয়তো কিছুটা কমবে। কিন্তু বাস্তবচিত্র তার সম্পূর্ণ বিপরীত।

সারাবাংলা/একেএম

অবকাঠামো উন্নয়ন চীন জো বাইডেন যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর