Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেকৃবিতে কৃষিবিদ দিবস পালিত

শেকৃবি প্রতিনিধি
১৩ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৩

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বিভিন্ন আয়োজনে পালিত হয়েছে কৃষিবিদ দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী-শিক্ষার্থী একযোগে দিনটিকে উদযাপন করেন।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে বেলুন ওড়ানোর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করে উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। সকাল ১০টায় কৃষিবিদ দিবস ২০২১-এর আনন্দ র‍্যালি স্বাধীনতা চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কপথ প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষ করে প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কোষাধ্যক্ষ। পরে ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেনের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, স্নাতকোত্তর ডিন অধ্যাপক ড. অলোক কুমার পালসহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

আলোচনা সভায় উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, এ দেশের কৃষি ও কৃষকের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্দোলন করেছেন। কৃষিকে কাছ থেকে উপলব্ধি করেছেন তিনি। যার কারণে তিনি স্বাধীনতার পরপরই কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়েছেন। এমন একজন দূরদর্শী নেতার নেতৃত্বের জন্য আমরা স্বাধীনতা পেয়েছি, পতাকা পেয়েছি, ভূখণ্ড পেয়ছি। আমরা কৃষি খাতে কেবল ফসল নয়, মাছ-মাংস-দুধ উৎপাদনেও বাংলাদেশের কৃষি মডেল হয়ে দাঁড়িয়েছি । এখনো দেশের কৃষি ও কৃষকের উন্নতির লক্ষ্যে আমাদের একসঙ্গে কাজ করে যেতে হবে।

আলোচনায় দেশ ও দশের স্বার্থে সব কৃষিবিদকে একসঙ্গে কাজ করে যেতে আহ্বান জানান কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।

আলোচনায় বক্তারা বলেন, দেশের কৃষি ও কৃষকের সঙ্গে বঙ্গবন্ধুর সম্পর্কের কথা কারও অজানা নয়। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে সবুজ চত্বরে কৃষিবিদদের প্রথম শ্রেণিতে উন্নীত করার ঘোষণা দেন সদ্য স্বাধীন দেশের রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। কৃষি বিশ্ববিদ্যালয়ে সেটিই ছিল বঙ্গবন্ধুর একমাত্র পদার্পণ। কৃষিবিদ সমাজ ঐতিহাসিক এ দিনটির অপরীসীম গুরুত্ব ও মর্যাদাকে স্মরণীয় করে রাখতে ২০১১ সাল থেকে প্রতিবছর দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করে থাকে।

সারাবাংলা/টিআর

কৃষিবিদ দিবস শেকৃবি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর