Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্যোগ মোকাবিলায় ‍আড়াই হাজার কোটি টাকার যন্ত্রপাতি কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ ফেব্রুয়ারি ২০২১ ২৩:১১

ঢাকা: দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির জন্য আড়াই হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি কেনা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। একই সঙ্গে চারটি হেলিকপ্টার এবং চারটি হোভারক্রাফটও ক্রয় করা হবে বলেও জানান তিনি।

শনিবির (১৩ ফেব্রুয়ারি) ঢাকায় মহাখালীর কড়াইল বস্তিতে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস’ উপলক্ষে আয়োজিত ভূমিকম্প এবং অগ্নিকাণ্ডে করণীয় বিষয়ক সচেতনতামূলক মহড়ায় বক্তৃতাকালে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘পূর্বপ্রস্তুতি থাকলে যেকোনো দুর্যোগ মোকাবিলা অনেকটাই সহজ হয়। গত বছর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ড হলেও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কারণ সেখানে অগ্নিকাণ্ডের এক মাস পূর্বে সচেতনতামূলক মহড়ার আয়োজন করা হয়েছিল। বিভাগীয় এবং জেলা শহর সমূহের জন্য ৬৫ ও ৫৫ মিটার উচ্চতায় উদ্ধার কার্যক্রম চালানোর লক্ষ্যে ৬০টি উন্নত মানের লেডার ক্রয় করা হবে। যেকোনো দুর্যোগে উদ্ধার কার্যক্রম চালানোর ক্ষেত্রে উন্নত দেশের মত সক্ষমতা অর্জনে সরকার কাজ করছে ।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বস্তিবাসীর জীবনমান উন্নয়নে সরকার কাজ করছে। বস্তিগুলোর টিনের ও অন্যান্য অস্বাস্থ্যকর ঘর ভেঙে তার পরিবর্তে সেখানে মাল্টিস্টোরেড ভবন নির্মাণের লক্ষ্যে সরকার কার্যক্রম শুরু করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এখন উন্নয়নের ট্রেনে যা যথা সময়ে গন্তব্যে পৌঁছাবে।’

এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক মো. সাজ্জাদ হোসাইন উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

দুর্যোগ ব্যবস্থাপনা দুর্যোগ মোকাবিলা যন্ত্রপাতি হেলিকপ্টার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর