Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার উৎস অনুসন্ধান: ডব্লিউএইচওকে ‘তথ্য দেয়নি’ চীন

আন্তর্জাতিক ডেস্ক
১৪ ফেব্রুয়ারি ২০২১ ১১:৩১

বিশ্বজুড়ে লাখো মানুষের প্রাণ কেড়ে নেওয়া নভেল করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে যাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্ত দলকে চীনা কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ তথ্য দেয়নি বলে জানিয়েছেন তদন্ত দলের সদস্য অস্ট্রেলিয়ান অণুজীব বিজ্ঞানী ডোমিনিক ডুয়ের। খবর রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল, নিউ ইয়র্ক টাইমস।

ডোমিনিক ডুয়ের বলেছেন, প্রথম দিকে করোনা সংক্রমণ শনাক্ত হওয়াদের ব্যাপারে প্রাথমিক তথ্য চেয়েছিলেন তারা। কিন্তু তাদেরকে শুধু সার সংক্ষেপ দেওয়া হয়েছে।

তবে, এই অভিযোগের বিষয়ে কোনো বক্তব্য দেয়নি চীনা কর্তৃপক্ষ। কিন্তু, ডব্লিউএইচও তদন্ত দলের সঙ্গে স্বচ্ছতার সঙ্গে কাজ করার দাবি করে আসছে দেশটির স্বাস্থ্য কমিশন। এই পরিস্থিতিতে চীনের প্রতি তথ্য সরবরাহের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ডব্লিউএইচও’র প্রতিবেদন নিয়ে গভীর উদ্বেগের কথা জানিয়েছে তারা।

এর আগের সপ্তাহে চীনে তদন্ত শেষ করে ডব্লিউএইচও তদন্ত দলের পক্ষ থেকে বলা হয়, উহানের গবেষণাগার থেকে করোনা ছড়ানোর সম্ভাবনা ‘নেই বললেই চলে’ বলে তাদের মনে হয়েছে।

২০১৯ সালের শেষ দিকে উহানে প্রথম নভেল করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর এই এক বছর দেড় মাসে বিশ্বজুড়ে ১০ কোটি ৮২ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, আর এতে প্রাণ হারিয়েছেন ২৩ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ।

অধ্যাপক ডোমিনিক ডুয়ের রয়টার্সকে বলেছেন, ২০১৯ সালের ডিসেম্বরে উহানে যে ১৭৪ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছিল তাদের বিষয়ে ‘র ডেটা’ চেয়েছিলেন তারা। প্রথম দিকে যাদের মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল তাদের অর্ধেকের সঙ্গে উহানের সেই আলোচিত সি ফুড মার্কেটের সঙ্গে সম্পৃক্ততা ছিল।

১৩ ফেব্রুয়ারি উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজি পরিদর্শন করেন ডব্লিউএইচও তদন্ত দলের সদস্যরা, এই গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর যে কথা বলা হয়েছে তা দৃশ্যত নাকচ করেছেন তারা।

তদন্ত দলের আরেক সদস্য ডেনমার্কের ইম্যুনোলোজিস্ট কোলসেন ফিশার নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন, তিনি এই তদন্তকে পেয়েছেন ‘খুবই ভূ-রাজনৈতিক’ বিষয় হিসেবে।

অধ্যাপক ডোমিনিক ডুয়ের বলেন, তথ্য সরবরাহে বিধি-নিষেধের বিষয়টি ডব্লিউএইচওর চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করা হবে। আগামী সপ্তাহেই এই প্রতিবেদন প্রকাশ করা হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই তদন্ত দল জানুয়ারির শুরুর দিকে গিয়ে চীনে চার সপ্তাহ অবস্থান করে। প্রথম দুই সপ্তাহ তাদের কেটে যায় হোটেল কোয়ারেনটাইনে।

সারাবাংলা/একেএম

করোনার উৎস অনুসন্ধান চীন টপ নিউজ তদন্ত দল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর