Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসন্ত সর্বজনীন উৎসবে রূপ নিচ্ছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৬

ঢাকা: সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, পহেলা বৈশাখ দল-মত-নির্বিশেষে বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব। শহর-নগর-বন্দর থেকে শুরু করে গ্রামের পাড়া-মহল্লা সর্বত্র ধনী-গরীব সবাই স্বতঃস্ফূর্তভাবে প্রাণের এ উৎসবে মেতে ওঠে। সে ধরণের প্রাণের উৎসবে রূপ নিচ্ছে বসন্ত উৎসব।

রোববার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে ‘বসন্ত উৎসব ১৪২৭ বঙ্গাব্দ’ উপলক্ষে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে তিনি আরও বলেন, ‘বরাবর ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব উদযাপিত হলেও গত বছর বাংলা একাডেমির সংশোধিত বর্ষপঞ্জি অনুযায়ী বসন্ত উৎসব এখন থেকে ১৪ ফেব্রুয়ারি উদযাপিত হবে।’

এ সময় চল্লিশোর্ধ্ব বয়সী সবাইকে দ্রুত করোনার ভ্যাকসিন নেওয়ার আহবান জানিয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘আমি মন্ত্রিসভার দ্বিতীয় সদস্য ও সর্বমোট সপ্তম ব্যক্তি হিসেবে গত ২৮ জানুয়ারি ২০২১ তারিখে কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছে। এটি ঝুঁকি ও পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত একটি নিরাপদ ভ্যাকসিন। তিনি বলেন, ‘আমরা করোনাকে নিয়ন্ত্রণ করতে পেরেছি। কিন্তু এখনো সম্পূর্ণ নির্মূল করতে পারিনি। সেজন্য সবাইকে এখনো স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সঙ্গে চলাফেরা করতে হবে।’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন। আলোচনা অনুষ্ঠান শেষে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে সমবেত সংগীত, নৃত্যানুষ্ঠান  ব্যান্ডদল ‘স্পন্দন’ সংগীত পরিবেশনা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

বসন্ত সর্বজনীন উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর