Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আল-জাজিরার এডিটর জেনারেলসহ ৪ জনের বিরুদ্ধে মামলার আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২১ ১০:৩৬

ঢাকা: কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার এডিটর জেনারেল মোস্তেফা সোয়েগসহ চার জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। টেলিভিশন চ্যানেলটিতে প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিসটার’স মেন’ শিরোনামের প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধানকে নিয়ে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য প্রকাশের অভিযোগ এনে মামলার আবেদন করা হয়েছে। আবেদনের শুনানি নিয়ে আদালত জানিয়েছেন, এ বিষয়ে পরে আদেশ দেবেন।

বিজ্ঞাপন

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আাশেক ইমামের আদালত বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক মামলাটির আবেদন জমা দেন।

মামলার বাকি আসামিরা হলেন— শায়ের জুলকার নাইম ওরফে সামি, নেত্র নিউজের সম্পাদক ও সুইডেন প্রবাসী তাসমিম খলিল এবং ড. কামাল হোসেনের জামাতা যুক্তরাজ্যের নাগরিক ডেভিড বার্গম্যান।

অ্যাডভোকেট মশিউর মালেক মামলার তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রধানমান্ত্রী ও সেনাপ্রধানের বিরুদ্ধে সম্মানহানির বক্তব্য দিয়ে যড়যন্ত্র করেছে। অবৈধভাবে মিথ্যা বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করেছে যা রাষ্ট্রদ্রোহের সামিল।

তিনি আরও বলেন, দণ্ডবিধির ১৮৬০ সালের আইনের ১২৪, ১২৪এ,১৪৯,৩৪ ধারায় মামলার আবেদন দিয়েছি।

মামলার আবেদনে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহিতামূলক অপরাধে লিপ্ত আছেন। তারা যৌথভাবে তাদের অজ্ঞাতনামা সহযোগীদের নিয়ে গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ নামে বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী ভুয়া মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন প্রচার করে। প্রতিবেদনটি ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করা হয়, যা দেশ-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম ও মর্যাদার হানি ঘটিয়েছে।

আবেদনের আরও বলা হয়, আসামিরা তাদের এহেন অবৈধ ষড়যন্ত্রমূলক অবৈধ কার্যক্রমের দ্বারা দেশের অভ্যন্তরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে বৈধভাবে প্রতিষ্ঠিত সরকারকে প্রশ্নবিদ্ধ করে উৎখাত করার ষড়যন্ত্র চালাচ্ছে, যা বাংলাদেশের দণ্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ। যা সঠিকভাবে তদন্তের মাধ্যমে প্রকাশিত আসামিসহ তাদের নেপথ্যের মদতদাতা, অর্থের যোগানদাতা ও মূল পরিকল্পনাকারীদের নাম ঠিকানা উদঘাটনসহ উপযুক্ত আইনানুগ শাস্তির ব্যবস্থা হওয়া একান্ত প্রয়োজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এএম

আল-জাজিরা

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর