Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবুজের ছোঁয়ায় সতেজ থাকুক ঘর

লাইফস্টাইল ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৩৪

ঘরকে সতেজ করে তুলতে ইনডোর প্ল্যান্টের জুড়ি নেই। বাতাসকে বিশুদ্ধ করার পাশাপাশি হরেক রকমের ইনডোর প্ল্যান্ট ঘরের সৌন্দর্যকে বাড়িয়ে দেয় কয়েকগুণ। এদের মধ্যে আবার কয়েক ধরনের গাছ আছে যেগুলো খুব বেশি পরিচর্যার প্রয়োজন হয় না। চলুন জেনে নেওয়া যাক এ ধরনের কয়েকটি গাছের কথা যা আপনার ঘরকে দিবে ভিন্ন আবহ।

স্ন্যাক প্ল্যান্ট

ঘরকে আলাদা সৌন্দর্য এনে দেয় স্ন্যাক প্ল্যান্ট। পাতার আকার অনুযায়ী এটি কয়েক ধরনের হয়ে থাকে। খুব বেশি পানি বা যত্ন ছাড়াই এই গাছ আপনার ঘরকে রুচিশীল করে তোলে। ঘরের বাতাসকে বিশুদ্ধ করতে এটি খুব উপযোগী।

স্পাইডার প্ল্যান্ট

ঘরের জন্য এটি খুবই উপযোগী একটি গাছ যা খুব সহজেই জন্মায়। অফ হোয়াইট সবুজ রংয়ের লম্বা সরু পাতার কারণে এটি ঘরের যেকোন কোণায় খুব ভালো মানিয়ে যায়। কম আলোতেই এই গাছ বেঁচে থাকতে পারে।

জেড প্ল্যান্ট

ছোট ছোট রসালো পাতায় খুবই সুন্দর একটি গাছ জেড প্ল্যান্ট। এই গাছে মাঝারি রোদের প্রয়োজন হয়। জেড প্ল্যান্টটিকে সতেজ রাখতে জানালার পাশে রাখুন অথবা প্রতিদিন ৩ থেকে ৪ ঘন্টা রোদে রাখুন। জেড প্ল্যান্টের টবের মাটি পুরোপুরি শুকিয়ে যাওয়ার আগেই পানি দিন। কখনোই এই গাছের মাটি শুকিয়ে যেতে দিবেন না। আবার বেশি বেশি পানি দিলে গাছের গোড়া পঁচে যেতে পারে।

রাবার প্ল্যান্ট

ঘরের সৌন্দর্য বাড়াতে অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে রাবার প্ল্যান্ট । এটি ঘরের ভেতরেও যেমন রাখতে পারেন, শোভা বাড়াবে বারান্দারও। প্রাকৃতিকভাবে এটি আর্দ্র ও মেঘলা আবহাওয়ায় ভালো বাড়ে। এই গাছে সরাসরি সূর্যের আলো না দেওয়াই ভালো। রাবার প্ল্যান্ট সাধারণত রোগমুক্ত থাকে।

বিজ্ঞাপন

মানি প্ল্যান্ট

খুব সহজেই এটি জন্মায় ও বেড়ে ওঠে। হার্টশেপের সবুজ, হাল্কা সবুজ কিংবা অফ হোয়াইট-সবুজ পাতায় ঘরের যেকোন কোণ, টেবিল বা মেঝেতে চমৎকারভাবে মানিয়ে যায়। এটি মাটি ও পানি দুটোতেই বেশ ভালো জন্মায়। এ গাছে অনেক দ্রুত সবুজ পাতা জন্মায় যা ঘরের ভেতরের বিষাক্ত গ্যাস দূর করে বায়ুকে করে শুদ্ধ।

অ্যারেকা পাম

ঘরের ভেতর ব্যবহার করা গাছগুলোর মধ্যে অন্যতম অ্যারেকা পাম গাছ। সরাসরি রোদ বা আলো বাতাস থেকে এটিকে দূরে রাখুন। বারান্দা বা জানালার পাশে এই গাছ সুন্দর মানিয়ে যায়। এ গাছটিতে এমনভাবে পানি দিন যাতে টবের মাটি ভেজা ভেজা থাকে। বেশি পানি দিবেন না।

স্যাকুলেন্টস

ঘর সাজাতে স্যাকুলেন্টস’র জুড়ি নেই। এরা পাতা ও মূলে পানি জমিয়ে রাখে। উজ্জ্বল আলো ও কম পানিতে এরা সতেজ থাকে। সপ্তাহে একবার কিংবা দুইবার পানি দিন।

এসব ইনডোর প্ল্যান্ট আপনি পছন্দের যেকোন পাত্রে রেখে দিতে পারেন। মাটি, সিরামিক, জুটসহ যেকোন পাত্রে খুব সুন্দর মানিয়ে যায় এগুলো। বড় পাত্রে রাখতে পারেন একাধিক গাছ।

সারাবাংলা/এসএসএস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর