Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১৬

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ চার সপ্তাহ পরে নেওয়ার কথা ছিল। এখন তা আট সপ্তাহ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসারে এই সিদ্ধান্ত আমরা নিয়েছি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা ডেন্টাল কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও মুজিব কর্নারের উদ্বোধন এবং অডিটোরিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি বলেন, অক্সফোর্ডের এই ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার পর দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য তিন মাস সময় পাওয়া যাবে। যত দেরিতে নেওয়া হবে শরীরে তত বেশি অ্যান্টিবডি তৈরি হবে এবং ভ্যাকসিনের কার্যকারিতা অনেক বেশি হবে। এজন্য আমরা দ্বিতীয় ডোজের সময় চার সপ্তাহের বদলে আট সপ্তাহ করেছি।

তিনি আরও বলেন, রেজিস্ট্রেশনের তুলনায় হাসপাতালের ধারণক্ষমতা কম হওয়ায় অনেকের এসএমএস পেতে দেরি হচ্ছে। তবে যারা রেজিস্ট্রেশন করেছেন তাদের সবাই ভ্যাকসিন পাবেন। দেশে ভ্যাকসিনের আপাতত কোনো অভাব নেই, ভবিষ্যতেও হবে না। দেশে ৬০০ হাসপাতালে ৪২ হাজার স্বাস্থ্যকর্মী ভয়াকসিন দেওয়ার কাজের সঙ্গে যুক্ত আছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবীর। বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সলানসহ অন্যরা।

সারাবাংলা/এসবি/এসএসএ

টপ নিউজ দ্বিতীয় ডোজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যাকসিন স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর