Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজনের পরিকল্পনা ডিসিসিআইয়ের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২১ ০৯:২৯

ঢাকা: বিদেশি বিনিয়োগ আকর্ষণে সিঙ্গাপুরে ‘ইনভেস্টমেন্ট সামিট’ আয়োজনের পরিকল্পনা করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। বিদেশি বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা ও সফল প্রতিষ্ঠানগুলোর অভিজ্ঞতা তুলে ধরতে এ বছরের শেষের দিকে বৈশ্বিক বাণিজ্যের অন্যতম কেন্দ্রস্থল সিঙ্গাপুরে এই সামিট আয়োজনের পরিকল্পনা রয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুর কনস্যুলেট শিলা পিল্লাই এবং ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের মধ্যে  এক সাক্ষাৎকার অনুষ্ঠানের পর ডিসিসিআই সভাপতি এ কথা জানান।

রিজওয়ান রাহমান বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) ৫০০ একর জমি বরাদ্দের প্রস্তাব দিয়েছেন। এ সুযোগ কাজে লাগিয়ে বিশেষ করে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে বিনিয়োগ করা যেতে পারে।

বাংলাদেশে অবস্থিত সিঙ্গাপুরের কনস্যুলেট শিলা পিল্লাই দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে নানামুখী কার্যক্রম গ্রহণে ঢাকা চেম্বারের সহযোগিতার প্রস্তাব দেন। তিনি বলেন, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ঘাটতি বেশ অনেক এবং বাংলাদেশি পণ্য সিঙ্গাপুরে রফতানি বৃদ্ধির জন্য বাংলাদেশের উদ্যোক্তাদের পণ্যের বহুমুখীকরণের ওপর প্রাধান্য দেওয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, বাংলাদেশের অবকাঠামো, তথ্যপ্রযুক্তি এবং ডিজিটাল অবকাঠামো, জাহাজ নির্মাণ, বন্দর ও লজিস্টিক প্রভৃতি খাতে বিনিয়োগে সিঙ্গাপুরের উদ্যোক্তারা অত্যন্ত আগ্রহী।

কনস্যুলেট বলেন, বাংলাদেশে কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে সিঙ্গাপুরের একজন উদ্যোক্তা ইতোমধ্যে বিনিয়োগ করেছে এবং এই খাতের উন্নয়ন ও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

ইনভেস্টমেন্ট সামিট ডিসিসিআই সিঙ্গাপুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর