Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আল-জাজিরার এডিটর জেনারেলসহ ৪ জনের মামলার আদেশ ২৩ ফেব্রুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৩৫

ঢাকা: কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার এডিটর জেনারেল মোস্তেফা স্যোউয়াগসহ চার জনের বিরুদ্ধে মামলা বিষয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি আদেশ দেবেন আদালত।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আাশেক ইমাম আদেশের জন্য এ তারিখ নির্ধারণ করেছেন।

মামলার বাদী অ্যাডভোকেট মশিউর মালেক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৩ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট আদালতে মামলাটি গ্রহণ হবে নাকি খারিজ হবে, সে বিষয়ে আদেশ দেবেন।

মামলার বাকি আসামিরা হলেন— শায়ের জুলকার নাইম ওরফে সামি, নেত্র নিউজের সম্পাদক ও সুইডেন প্রবাসী তাসনিম খলিল এবং ড. কামাল হোসেনের জামাতা যুক্তরাজ্যের নাগরিক ডেভিড বার্গম্যান।

গত ১ ফেব্রুয়ারিত আল-জাজিরা টেলিভিশন চ্যানেলে প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিসটার’স মেন’ শিরোনামের প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান জেনারেল আজিজকে নিয়ে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য প্রকাশের অভিযোগ এনে মামলার আবেদন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক।

মামলার আবেদনে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে একই উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালিয়ে রাষ্ট্রদ্রোহিতামূলক অপরাধে লিপ্ত আছেন। তারা যৌথভাবে তাদের অজ্ঞাতনামা সহযোগীদের নিয়ে গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ নামে বাংলাদেশ রাষ্ট্র ও সরকারবিরোধী ভুয়া মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন প্রচার করে। প্রতিবেদনটি ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করা হয়, যা দেশ-বিদেশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনাম ও মর্যাদার হানি ঘটিয়েছে।

আবেদনের আরও বলা হয়, আসামিরা তাদের এ ধরনের অবৈধ ষড়যন্ত্রমূলক অবৈধ কার্যক্রমের মাধ্যমে দেশের অভ্যন্তরে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে বৈধভাবে প্রতিষ্ঠিত সরকারকে প্রশ্নবিদ্ধ করে উৎখাত করার ষড়যন্ত্র চালাচ্ছে, যা বাংলাদেশের দণ্ডবিধির ১২৪/১২৪(এ)/১০৯/৩৪ ধারায় অপরাধ। বিষয়টি সঠিকভাবে তদন্তের মাধ্যমে প্রকাশিত আসামিসহ তাদের নেপথ্যের মদতদাতা, অর্থের জোগানদাতা ও মূল পরিকল্পনাকারীদের নাম-ঠিকানা উদঘাটনসহ উপযুক্ত আইনি শাস্তির ব্যবস্থা হওয়া একান্ত প্রয়োজন।

সারাবাংলা/এআই/টিআর

অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন আল-জাজিরা টপ নিউজ ডেভিড বার্গম্যান তাসনিম খলিল মোস্তেফা স্যোউয়াগ শায়ের জুলকার নাইম ওরফে সামি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর