Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২১ মে, ন্যূনতম যোগ্যতা বেড়েছে

ঢাবি করেস্পন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২৮

ঢাকা: ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বসতে ন্যূনতম আবেদনের যোগ্যতায় পরিবর্তন এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বমোট ৫টি ইউনিটের মধ্যে খ ইউনিটে পূর্ণ ১ পয়েন্ট এবং বাকি ৪টি ইউনিট— ক, গ, ঘ ও চ ইউনিটে আবেদন করার ক্ষেত্রে অন্যন্য বারের চেয়ে ন্যূনতম শূন্য দশমিক ৫ পয়েন্ট বাড়িয়েছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে জেনারেল অ্যাডমিশন কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে বুধবার (১৭ ফেব্রুয়ারি) ডিনস কমিটির এক সভায় এবারের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। সভায় মোট ৫ ইউনিটের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ প্রস্তাব করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী ক, খ, গ, ও ঘ ইউনিটের পরীক্ষা যথাক্রমে মে মাসের ২১, ২২, ২৭ ও ২৮ তারিখ এবং ঘ ইউনিটের পরীক্ষা ৫ জুন নেওয়ার জন্য প্রস্তাব উত্থাপন করা হয়। যা পরে জেনারেল অ্যাডমিশন কমিটির বৈঠকে চূড়ান্ত করা হয়েছে।

২০২০-২০২১ সেশনে ভর্তিতে আবেদনের যোগ্যতা

গত ২০২৯-২০ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় বসার ক্ষেত্রে আবেদন যোগ্যতা ক, খ, গ, ঘ ও চ ইউনিটের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে(সমমান) একত্রে যথাক্রমে জিপিএ ৮, জিপিএ ৭, জিপিএ ৭ দশমকি ৫০, জিপিএ ৮ ছিল এবং জিপিএ ৬ দশমিক ৫০ ছিল।

এবারের ভর্তি পরীক্ষায় ন্যূনতম আবেদন যোগ্যতা বাড়িয়ে ক ইউনিটের ক্ষেত্রে ন্যূনতম ৮ দশমিক ৫০, খ ও গ ইউনিটের ক্ষেত্রে ৮, বিভাগ পরিবর্তন ইউনিট ঘ’র ক্ষেত্রে মানবিকের শিক্ষার্থীদের জন্য ৮ (যা আগে ছিল ৭) ও বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৮ দশমকি ৫ (যা আগে ছিল ৮) করা হয়েছে। এছাড়া চ ইউনিটে ভর্তির আবেদন যোগ্যতার ক্ষেত্রে ন্যূনতম জিপিএ গত বছরের তুলনায় শূন্য দশমিক ৫ বাড়িয়ে ৭ করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল যোগ করে ন্যূনতম আবেদন যোগ্যতার কেবল এই শর্ত পূরণ করলেই শিক্ষার্থীরা পরীক্ষায় বসতে পারবেন না; বরং এই দুই পরীক্ষায় আলাদাভাবে নির্দিষ্ট পরিমাণ জিপিএ থাকতে হবে। এক্ষেত্রে ক ইউনিটে আলাদাভাবে জিপিএ ৩ দশমকি ৫০, খ ইউনিটের ক্ষেত্রে জিপিএ ৩, গ ইউনিটের ক্ষেত্রে ৩ দশমিক ৫০ ও ঘ ইউনিটে মানবিক ও বিজ্ঞানে যথাক্রমে ৩ ও ৩ দশমকি ৫০ থাকতে হবে।

আবেদনের সময়সীমা

এবারে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ মার্চ। অনলাইনে চলবে ভর্তির আবেদন প্রক্রিয়া। এই প্রক্রিয়া ৮ মার্চ বিকেল ৪টা থেকে শুরু হয়ে ৩১ মার্চ রাত ১১টা৫৯ মিনিট পর্যন্ত চলবে। টাকা জমা দেওয়ার শেষ তারিখ ১ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

১২০-এ হবে মূল্যায়ন

ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবল চ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

পরীক্ষার সময় বণ্টন

ক, খ, গ ও ঘ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়া চ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং অংকন পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

আবেদন যোগ্যতা টপ নিউজ ঢাবি ভর্তি তারিখ পয়েন্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর