Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘একটি চা বাগানও অলাভজনক ও রুগ্ন রাখা যাবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৩

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির ফাইল ছবি

ঢাকা: চায়ের উৎপাদনে গুরুত্ব দিয়ে রফতানি বাড়ানোর তাগিদ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, একটি চা বাগানও রুগ্ন বা অলাভজনক রাখা যাবে না। দেশে চায়ের উৎপাদন বাড়াতে সরকার সবধরনের সহযোগিতা দিচ্ছে। দেশের উত্তরাঞ্চলে চা উৎপাদন শুরু হয়েছে। দিন দিন এ উৎপাদন বাড়ছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রামে বাংলাদেশ চা বোর্ডের কনফারেন্স রুমে চা শিল্পের অংশীজনদের সঙ্গে মতবিময়ে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, বর্তমানে দেশের উৎপাদিত চায়ের ১২ শতাংশ আসছে উত্তরাঞ্চল থেকে। চায়ের উৎপাদনকারীদের উৎসাহিত করতে হবে এবং এর গুণগত মান উন্নত করতে হবে। চা’কে কৃষি পণ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হবে, যেন চা উৎপাদনকারীরা কৃষি পণ্য উৎপাদনকারীদের সুযোগ-সুবিধা পায়। সরকার চা শিল্পের উন্নয়নে রোডম্যাপ বাস্তবায়ন করছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত বাংলাদেশ চা বোর্ড। বোর্ডের সঙ্গে তার অনেক স্মৃতি জড়িয়ে আছে। ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত বঙ্গবন্ধু চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি বলেন, দেশে চা উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে বাজারও বেড়েছে। ফলে আশানুরূপ পরিমাণে চা রফতানি করা সম্ভব হচ্ছে না। সরকার এই পণ্যটিকে গুরুত্ব দিচ্ছে। তাই সরকার প্রতিবছর ৪ জুনকে ‘চা দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এর আগে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশ চা বোর্ডে বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

চা বোর্ড বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর