Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাদশ দিনে ভ্যাকসিন নিলেন ২ লাখ ৬১ হাজার ৯৪৫ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২১ ০০:১৬

ঢাকা:  নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় দেশে জাতীয়ভাবে ভ্যাকসিন প্রয়োগের একাদশ দিনে দুই লাখ ৬১ হাজার ৯৪৫ জন ভ্যাকসিন নিয়েছেন। এর মধ্যে রাজধানীতে ভ্যাকসিন নিয়েছেন ৩২ হাজার ৪১২ জন। এখন পর্যন্ত দেশে সর্বমোট ভ্যাকসিন গ্রহণ করেছেন ১৮ লাখ ৪৮ হাজার ৩১৩ জন। ভ্যাকসিন প্রয়োগ পরবর্তী সময়ে ৫৩৭ জনের মাঝে হালকা জ্বর, গায়ে ব্যথা এমন লক্ষণ দেখা গেলেও এখনও পর্যন্ত সবাই সুস্থ আছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, ‘যেকোনো ভ্যাকসিন নেওয়ার পরে মানুষের ভ্যাকসিন নেওয়ার স্থান লাল হতে পারে, সামান্য জ্বর আসতে পারে এবং কিছু ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার স্থানসহ শরীরে ব্যথা হতে পারে। এখন পর্যন্ত কারোর মাঝেই এর চেয়ে গুরুতর কিছু দেখা যায়নি।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে যারা ভ্যাকসিন নিয়েছে তাদের মধ্যে ২১ হাজার ১৩১ জন পুরুষ ও ১১ হাজার ২৮১ জন নারী। রাজধানীতে এখন পর্যন্ত দুই লাখ ৪৫ হাজার ৮২৮ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। এর মধ্যে এক লাখ ৬৪ হাজার ৯৬০ জন পুরুষ ও ৮০ হাজার ৮৬৮ জন নারী।

মহানগরী বাদে ঢাকা জেলায় এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছে ৩১ হাজার ৫৮৯ জন। এর মধ্যে ২১ হাজার ৩২৫ জন পুরুষ ও ১০ হাজার ২৬৪ জন নারী। গত ২৪ ঘণ্টায় এই জেলায় ভ্যাকসিন নিয়েছেন পাঁচ হাজার ১৩৫ জন। এর মধ্যে তিন হাজার ৩৯২ জন পুরুষ ও এক হাজার ৭৪৩ জন নারী ভ্যাকসিন পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ৭৩ হাজার ৫১৪ জন। এর মধ্যে ৪৭ হাজার ৪৩৭ জন পুরুষ ও ২৬ হাজার ৭৭ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত পাঁচ লাখ ১৮ হাজার ৯৮৩ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। ভ্যাকসিন গ্রহণ করার পরে এই বিভাগে ১৩৩ জনের মাঝে ভ্যাকসিন নেওয়া পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। তবে সবাই সুস্থ আছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে ১১ হাজার ৯০১ জন ভ্যাকসিন নিয়েছেন। এই বিভাগে এখন পর্যন্ত ৮৩ হাজার ২৭৬ জন ভ্যাকসিন নিয়েছেন যার মধ্যে পুরুষ ৫৪ হাজার ৪৯৬ জন ও নারী ২৮ হাজার ৭৮০ জন। এই বিভাগে ৩৪ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলেও সবাই এখন সুস্থ আছেন।

চট্টগ্রাম বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন চার লাখ ১৯ হাজার ৫৩০ জন যার মাঝে দুই লাখ ৮৩ হাজার ২১৬ জন পুরুষ ও এক লাখ ৩৬ হাজার ৩১৪ জন নারী। গত ২৪ ঘণ্টায় এই বিভাগে ভ্যাকসিন নিয়েছে ৫৪ হাজার ৭৮৮ জন। এখন পর্যন্ত এই বিভাগে ১২৯ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলেও সবাই এখন সুস্থ আছেন।

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন নিয়েছেন ৩২ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ ২০ হাজার ১২৮ জন ও নারী ১২ হাজার ৯৬ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন দুই লাখ ১৩ হাজার ১৫ জন। এর মধ্যে এক লাখ ৪১ হাজার ৫৭৯ জন পুরুষ ও ৭১ হাজার ৪৩৬ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৫১ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ২৫ হাজার ৫৭৯ জন। এদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৬৭ জন ও নারী ৯ হাজার ৫১২ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ৭২ হাজার ৭৮৩ জন। এর মধ্যে এক লাখ ১৫ হাজার ৫৬৪ জন পুরুষ ও ৫৭ হাজার ২১৯ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৬১ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ১৯৫ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে ২০ হাজার ৮৩৩ জন পুরুষ, নারী ১৩ হাজার ৩৬২ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন দুই লাখ ১৫ হাজার ৮১৬ জন। এর মধ্যে এক লাখ ৪৩ হাজার ১৯৬ জন পুরুষ ও ৭২ হাজার ৬২০ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৮০ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন দেওয়া হয়েছে ১৪ হাজার ৪৪৪ জনকে। এর মধ্যে পুরুষ ৯ হাজার ১৯৩, নারী পাঁচ হাজার ২৫১। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৯১ হাজার ২৪৯ জন। এর মধ্যে ৬১ হাজার ৬৯৩ জন পুরুষ ও ২৯ হাজার ৫৫৬ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ২৪ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ভ্যাকসিন দেওয়া হয়েছে ১৫ হাজার ৩০০ জনকে। এর মধ্যে পুরুষ ৯ হাজার ৩৭৮, নারী পাঁচ হাজার ৯২২ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ৩৩ হাজার ৬৬১ জন। এর মধ্যে ৮৬ হাজার ৬৯২ জন পুরুষ ও ৪৬ হাজার ৯৬৯ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ২৫ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

উল্লেখ্য, জনসাধারণ পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগের প্রথম দিন ৩১ হাজার ১৬০ জন ও দ্বিতীয় দিন ৪৬ হাজার ৫০৯ জন ভ্যাকসিন নিয়েছিলেন। তৃতীয় দিনে ভ্যাকসিন গ্রহণ করেছেন এক লাখ এক হাজার ৮২ জন। চতুর্থ দিনে দেশে এক লাখ ৫৮ হাজার ৪৫১ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। পঞ্চম ও ষষ্ঠ দিনে ভ্যাকসিন গ্রহণ করে যথাক্রমে দুই লাখ চার হাজার ৫৪০ জন ও এক লাখ ৯৪ হাজার ৩৭১ জন। সপ্তম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন এক লাখ ৬৯ হাজার ৩৫৩ জন। অষ্টম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন দুই লাখ ২৬ হাজার ৬৭৮ জন ভ্যাকসিন গ্রহণ করেন। নবম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন দুই লাখ ২৬ হাজার ৯০২ জন। দশম দিনে ভ্যাকসিন গ্রহণ করেন  দুই লাখ ২৬ হাজার ৭৫৫ জন।

পার্শ্বপ্রতিক্রিয়া বিষয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম দিন ২১ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেও দ্বিতীয় দিন দেখা দেয় ৭১ জনের মধ্যে। তৃতীয় দিন ৯৪ জন এবং চতুর্থ দিন দেখা দিয়েছে ৭০ জনের শরীরে। পঞ্চম দিনে দেশে ৭৬ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। ষষ্ঠ দিনে ৩১ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। সপ্তম দিনে ১৮ ও অষ্টম দিনে ২১ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। অষ্টম দিনে ২৯ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। নবম দিনে ৩৫ ও দশম দিনে ২০ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। একাদশ দিনে ২৭ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

সারাবাংলা/এসবি

করোনাভাইরাস ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর