Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্পট নিবন্ধন বন্ধ, অসুস্থদের ব্যাপারে ভাবা হচ্ছে’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২১ ০০:৩৩

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রে ভিড় এড়াতে এবং সুস্থভাবে ভ্যাকসিন প্রয়োগ নিশ্চিত করতে স্পটের নিবন্ধন বন্ধ রাখা হয়েছে। বয়ষ্কদের স্পট নিবন্ধনের বিষয়ে এখনো কোনো চিন্তা নেই। তবে অসুস্থদের বিষয়ে কিছু করা যায় কি না তা ভাবা হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এ কথা বলেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। এ দিন দেশে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের জন্য সুরক্ষা নামের একটি অ্যাপ উদ্বোধন করা হয়। এদিন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রাও এই হাসপাতালে ভ্যাকসিন নেন।

বিজ্ঞাপন

অ্যাপ উদ্বোধন শেষে সরকারের আইসিটি বিভাগকে ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পরে বিভিন্ন জোনভিত্তিক ভাগ করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনেক সহায়তা করেছে তারা। এখন সুরক্ষা অ্যাপ প্রস্তুত করে সেই সহায়তার হাত আরও প্রসারিত হলো। এই অ্যাপটি হচ্ছে পেপারলেস একটি অনলাইন কার্যক্রম। এখানে কাগজ-কলমের কোনো প্রয়োজন হয় না। অ্যাপটি ব্যবহার করে মানুষের আরও বেশি উপকার হবে।

তিনি বলেন, সুরক্ষা অ্যাপ উদ্বোধনে ভ্যাকসিন নিবন্ধনে নতুন গতি পাবে। এখন থেকে যেকোনো ব্যক্তি সরাসরি নিবন্ধন করতে পারবে। সহজ হয়ে গেল নিবন্ধন।

তিনি বলেন, এখন দেশের সাধারণ থেকে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় ও তাদের পরিবারবর্গ করোনার ভ্যাকসিন দিচ্ছেন। এই ভ্যাকসিন প্রমাণ করেছে, প্রধানমন্ত্রীর নেতৃত্ব কতখানি দূরদর্শীসম্পন্ন। ভ্যাকসিন নিয়ে যারা বেশি বেশি সমালোচনা করেছে এখন তারাই আগেভাগে নিচ্ছে। এটাই সরকারের সফলতা, কষ্টের স্বীকৃতি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, করোনা নিয়ন্ত্রণে অনেক প্রতিকূলতা ছিল, অনেক কথা হয়েছে। এসব কথা ধোপে টেকেনি; সবাই ভ্যাকসিন নিচ্ছে। সবাই এগিয়ে আসুক, আনন্দের সাথে, ফেস্টিভ মুডে ভ্যাকসিন নিচ্ছে, অঘটন ঘটেনি। সহনশীল প্রমাণিত হয়েছে প্রতিটি ভ্যাকসিন। কেন্দ্রের কোটা অনুযায়ী ভ্যাকসিন পাঠানো হয়েছে, ব্যালেন্স করা হচ্ছে।

সিরাম ইনস্টিটিউট থেকে ২২ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ ভ্যাকসিন আসছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। সভায় আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নানসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

আইসিটি জুনায়েদ আহমেদ পলক টপ নিউজ সুরক্ষা স্বাস্থ্য মন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর