Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুরক্ষা মোবাইল অ্যাপ চালু হলো স্বাস্থ্যকর্মীদের জন্য

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২১ ০০:৩৭

ঢাকা: আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম সহজ করতে স্বাস্থ্যকর্মীদের জন্য একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। অ্যাপ চালু হওয়ায় স্বাস্থ্যকর্মীদের এখন কম্পিউটার ব্যবহার করতে হবে না। তারা এখন ভ্যাকসিন কার্ডের কিউআর কোড স্ক্যান করবেন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ‘সুরক্ষা কোভিড-১৯ টিকা প্রদান অ্যাপ’ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন জুনায়েদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, একটি ওয়েব অ্যাপসের উদ্বোধন হলো যার মাধ্যমে নিবন্ধনের তথ্য সরাসরি তথ্যভাণ্ডারে যুক্ত হবে। এটা তথ্য সংগ্রহ যারা করছে, তাদের কাজ সহজ করার জন্য এ অ্যাপস। এই অ্যাপ চালু হওয়ায় কয়েক সেকেন্ডের মধ্যে সেন্ট্রাল ডেটাবেইজে সংরক্ষিত ভ্যাকসিন গ্রহীতার তথ্য যাচাই ও আপলোড হয়ে যাবে।

তিনি বলেন, অ্যাপটি মূলত ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম পরিচালনাকারীদের কাজকে সহজ করবে। ভ্যাকসিন ব্যবস্থাপনার জন্যই এ অ্যাপ।

তিনি আরও বলেন, এই অ্যাপ করোনা ভ্যাকসিনের নিবন্ধন সিস্টেমকে সহজ করবে। এর মাধ্যমে ভ্যাকসিনগ্রহীতা কেন্দ্রে এসে তাৎক্ষণিকভাবে ডিজিটাল ভ্যাকসিন কার্ডের কিউআর কোড স্ক্যান এবং জাতীয় পরিচয়পত্র দিয়ে তথ্য যাচাই করতে পারবে। এ তথ্য সরাসরি সুরক্ষা সার্ভারে আপডেট হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সুরক্ষা অ্যাপ উদ্বোধনে ভ্যাকসিন নিবন্ধনে নতুন গতি পাবে। এখন থেকে যেকোনো ব্যক্তি সরাসরি নিবন্ধন করতে পারবে। সহজ হয়ে গেল নিবন্ধন। নতুন চালু হওয়া সুরক্ষা অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড করা যাবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান বলেন, এ মাসের শেষে করোনার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে আরেকটা মাইলফলকে পৌঁছাবে বাংলাদেশ, বিশ্বে নজির হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় আমরা অল্প সময়ে ভ্যাকসিন পেয়ে সুন্দর ব্যবস্থাপনায় ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করেছি। সুন্দর ব্যবস্থাপনা দেখে সবাই সন্তুষ্ট। আমাদের এতো সুন্দর ভ্যাকসিন কার্যক্রম ব্যবস্থাপনা দেখে অনেকে বুঝতেই পারছে না এটা বাংলাদেশ। উন্নত দেশগুলো তিন চার মাস আগে থেকেই ভ্যাকসিন কার্যক্রমের প্রস্তুতি নিয়েও তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি।

তিনি বলেন, সবার আগে সুন্দর ব্যবস্থাপনায় ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের পুরোটাই ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা। তিনি ভ্যাকসিন আসার আগেই হাজার কোটি টাকা বিনিয়োগ করে যে সাহস দেখিয়েছেন, তা একমাত্র বঙ্গবন্ধু কন্যা বলেই সম্ভব। এটা সারাবিশ্ব মনে রাখবে।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। এতে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জামিল আহমেদও বক্তব্য রাখেন।

সারাবাংলা/এসবি

জুনায়েদ আহমেদ পলক বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ভ্যাকসিন সুরক্ষা অ্যাপ স্বাস্থ্য মন্ত্রী স্বাস্থ্য সচিব

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর