Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যু ৮ জনের, নতুন শনাক্ত ৪০৬

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫৭

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪০৬ জন, এই সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫৩৬ জন।

এ নিয়ে দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৪২ হাজার ৬৭৪ জনে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৩৩৭ জন। আর সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৯০ হাজার ৪৬৮ জন।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২১৪টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৭টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৮টি। ল্যাবগুলোর মধ্যে সরকারি ল্যাবের সংখ্যা ১৪৬টি, বেসরকারি ল্যাব ৬৮টি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৪৩৮টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ২৩২টি। এ নিয়ে দেশে ৩৯ লাখ ২২ হাজার ৪৮৯টি নমুনা পরীক্ষা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৩৬ হাজার ৪৭৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৮ লাখ ৮৬ হাজার ১২টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২ দশমিক ৮৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৮ জন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে মোট ৮ হাজার ৩৩৭ জনের মৃত্যু হলো। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

একই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫৩৬ জন। এ নিয়ে মোট ৪ লাখ ৯০ হাজার ৪৬৮ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সুস্থতার হার ৯০ দশমিক ৩৮ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৮ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৬ জন, নারী ২ জন। মোট মৃত ব্যক্তির মধ্যে ৬ হাজার ৩১১ জন (৭৫ দশমিক ৭০ শতাংশ) পুরুষ, ২ হাজার ২৬ জন (২৪ দশমিক ৩০ শতাংশ) নারী।

বয়স বিবেচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৮ জনের বয়স ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর একজন, ৫১ থেকে ৬০ বছর ২ জন, ষাটোর্ধ্ব চার জন।

গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যু হয়েছে ৮ জনের।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগ রয়েছে চারজন, চট্টগ্রাম বিভাগে তিনজন, বরিশালে একজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত দেশে মোট ২৯ লাখ ৬২ হাজার। এর মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ১৮ লাখ ৪৮ হাজার ৩১৩ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইন নিবন্ধন প্রক্রিয়া সফলভাবে চলমান থাকায় ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রে স্পট নিবন্ধন বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/একে

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর