Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহিদ মিনার যেতে ব্যবহার করা যাবে যেসব রাস্তা

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২১ ২০:০০

ঢাকা: আর কয়েক ঘণ্টা পরই শুরু হচ্ছে একুশের প্রথম প্রহর। মানুষের মুখের যে ভাষা, বুকের রক্ত দিয়ে সেই ভাষার অধিকার ছিনিয়ে আনার দিন আজ। সেই অধিকার আনতে যারা প্রাণ বলিদান দিয়েছে, একুশের সেই প্রথম প্রহর থেকেই তাদের প্রতি শ্রদ্ধা জানাতে নামবে মানুষের ঢল।

মহান এই শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুশৃঙ্খলভাবে উদযাপন করতে কেন্দ্রীয় শহিদ মিনার ও এর আশপাশের এলাকার সড়ক ব্যবহারে বেশকিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বিজ্ঞাপন

যেসব রাস্তা দিয়ে চলাচল করবেন

কেন্দ্রীয় শহিদ মিনারে প্রবেশের ক্ষেত্রে পলাশী ক্রসিং, এসএম হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা ব্যবহার করতে হবে। অন্যদিকে শহিদ মিনার থেকে বের হতে দোয়েল চত্বরের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা ব্যবহার করতে হবে। নির্দেশিত রাস্তাগুলো ছাড়া অন্য কোনো রাস্তা ব্যবহার করে শহিদ মিনারে প্রবেশ বা সেখান থেকে বের হওয়া যাবে না।

যেসব রাস্তা বন্ধ থাকবে

বকশিবাজার-জগন্নাথ হল ক্রসিং সড়ক, চাঁনখারপুল-রমনা চত্বর ক্রসিং সড়ক, টিএসসি-শিববাড়ী মোড় ক্রসিং ও উপাচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড)।

ডাইভারশন ব্যবস্থা

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০টা পর্যন্ত রাস্তায় আলপনা আঁকার জন্য কেন্দ্রীয় শহিদ মিনারের আশপাশের রাস্তা বন্ধ থাকবে। এসময় শিববাড়ী, জগন্নাথ হল ও রমনা চত্বর ক্রসিংগুলোতে যান ডাইভারশন দেওয়া হবে।

অন্যদিকে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশী মোড়, ফুলার রোড, বকশীবাজার, চাঁনখারপুল, শহিদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেশিয়াম, রমনা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনগুলোতে রোড ব্লক দিয়ে যান ডাইভারশন দেওয়া হবে।

বিজ্ঞাপন

২১ ফেব্রুয়ারি ভোর ৫টায় সায়েন্সল্যাব থেকে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং থেকে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং থেকে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাত ফেরি উপলক্ষে সব ধরনের যাত্রীবাহী যান প্রবেশ বন্ধ থাকবে।

পার্কিং ব্যবস্থা

একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়িগুলোর জন্য পার্কিং ব্যবস্থা থাকবে। সাধারণ নাগরিকদের নীলক্ষেত-পলাশী, পলাশী-ঢাকেশ্বরী সড়কগুলোতে গাড়ি পার্কিং করতে পারবেন।

সাধারণ নির্দেশনাবলী

বর্তমান করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে কবরস্থান ও শহিদ মিনারে যারা শ্রদ্ধা জানাবেন, তাদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। একইসঙ্গে তাদের রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকতে বলেছে ডিএমপি।

নির্দেশনায় আরও বলা হয়েছে, সর্বসাধারণের চলাচলের সুবিধার জন্য রাস্তায় কোনো ধরনের প্যান্ডেল তৈরি করা যাবে না। শহিদ মিনারে প্রবেশের ক্ষেত্রে আর্চওয়ের মাধ্যমে তল্লাশি করা হবে। এক্ষেত্রে সবাইকে সারিবদ্ধভাবে প্রবেশ করতে অনুরোধ করা হয়েছে। শহিদ মিনার প্রাঙ্গণ থেকে প্রচার করা নির্দেশনা নাগরিকদের মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। কোনো ধরনের ব্যাগ সঙ্গে বহন না করতে এবং যেকোনো পুলিশি প্রয়োজনে শহিদ মিনার এলাকায় স্থাপিত অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

কেন্দ্রীয় শহিদ মিনার টপ নিউজ ডিএমপি রাস্তা ব্যবহারের নির্দেশনা শহিদ মিনার

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর