Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহিদ মিনার নিয়ে মামলা, শ্রদ্ধাঞ্জলি জানাবেন না মুক্তিযোদ্ধারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২১ ২২:৩৮

সুনামগঞ্জ: মুক্ত স্বাধীন বাংলাদেশের প্রথম শহিদ মিনার হিসেবে স্বীকৃত ১৯৭১ সালে তৈরি সুনামগঞ্জের শহিদ মিনারটি। প্রতিবছরই এই কেন্দ্রীয় শহিদ মিনারে জাতীয় দিবসসমূহে শহিদদের স্মরণে শ্রদ্ধা জানানো হয়। কিন্তু মিনারের অস্তিত্ব অস্বীকার করে ২০১৪ সালে স্বত্ব মামলা দায়ের করা হয়। এরই প্রতিবাদে এবার শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানাবেন না মুক্তিযোদ্ধারা।

বিজ্ঞাপন

শনিবার (২০ ফেব্রয়ারি) রাতে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার নুরুল মোমেন।

মুক্তিযোদ্ধারা জানান, শহিদ মিনারের পাশে পূর্ব পাকিস্তান আমলে মুনসেফ সাহেবের বাসভবন ছিল। শহিদ মিনারের জমির দখল টিকিয়ে রাখার জন্য জেলা জজ আদালতের নাজির বাদি হয়ে এখানে শহীদ মিনারের অস্তিত্ব অস্বীকার করে স্বত্ব মামলা (নম্বর ১৪৪/২০১৪) দায়ের করেছেন।

মুক্তিযোদ্ধাদের দাবি, স্বাধীন দেশের প্রথম শহিদ মিনার, অর্থাৎ একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থাপনার কথা মামলায় উল্লেখ করা হয়নি। এই সম্পত্তির মূল মালিকানা গণপূর্ত অধিদফতরের।

উল্লেখ্য, গত বছরের ৭ মার্চ মুক্তিযোদ্ধারা শহিদ মিনারের মর্যাদা রক্ষার দাবিতে মিনার এলাকায় থাকা সকল বাণিজ্যিক স্থাপনা অপসারণসহ ৬ দফা দাবি জানান। এরমধ্যে কাঠের পাঠাতনের উপর নির্মিত পরিত্যক্ত পুরাতন জেলা জজ আদালত ভবনকে সুনামগঞ্জের ঐতিহ্য হিসেবে সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবিও জানানো হয়েছিল।

সারাবাংলা/এমও

মুক্তিযোদ্ধা শহিদ মিনার শ্রদ্ধাঞ্জলি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর