Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতীয় ঐক্য গঠনের শক্তিশালী প্রেরণার নাম একুশ’        

চবি করেসপন্ডেন্ট 
২১ ফেব্রুয়ারি ২০২১ ১৯:২৮
চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, বেদনা ও শোককে শক্তিতে রূপান্তরিত করে জাতীয় ঐক্য গঠনের শক্তিশালী প্রেরণার নাম একুশ। ভাষা শহীদদের আত্মত্যাগের মধ্য দিয়ে প্রতিষ্ঠা পেয়েছে বাঙালিদের মায়ের ভাষা বাংলা আর স্বতন্ত্র সংস্কৃতি।
রোববার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটায় উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু : ১৯৫২ থেকে ২০২১’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
উপাচার্য বলেন, একুশ বাঙালিদের আত্মপরিচয়ের উলব্ধিতে যে নব জাগরণের সূচনা করেছিল। তারই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ধারাবাহিক আন্দোলন সংগ্রামের মাধ্যমে বাঙালিরা ১৯৭১ সালে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে অকাতরে জীবন উৎসর্গ করে প্রতিষ্ঠা করেছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। ভাষা শহীদদের আত্মত্যাগে অর্জিত মহান একুশ আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের প্রতিটা দেশে পালন করা হচ্ছে। সবাইকে একুশের চেতনা হৃদয়ে ধারণ করে মাতৃভাষা বাংলাকে লালন ও চর্চার মাধ্যমে বিশ্বদরবারে বাংলাকে সঠিকভাবে উপস্থাপনে আত্মপ্রত্যয়ী ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন অগ্রগতিতে দৃশ্যমান ও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।
এর আগে, সকাল দশটায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।
পরে দুপুর সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে ভাষাশহীদ, শহীদ মুক্তিযোদ্ধা এবং ১৯৭৫ এর ১৫ আগষ্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার চিরশান্তি এবং দেশের অব্যাহত অগ্রগতি ও মঙ্গল কামনায় গীতাপাঠ অনুষ্ঠিত হয়। প্রশাসনিক ভবন ও হলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়এবং কালো ব্যাজ ধারণ করা হয়। পূর্বাহ্নে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে অনুষ্ঠিত হয় শোক র‌্যালী।
এসময় উপাচার্য মাতৃভাষা বাংলা প্রতিষ্ঠায় জীবন উৎসর্গকারী ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একইসঙ্গে বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি প্রদানকারী ত্রিশলক্ষ বীর শহীদদের এবং নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যাদের।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থসমূহ পবিত্র কোরআন, পবিত্র গীতা, পবিত্র ত্রিপিটক ও পবিত্র বাইবেল থেকে পাঠ করা হয়। অনুষ্ঠানে ভাষা শহীদদের সম্মানে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়াও কর্মসূচির অংশ হিসেবে ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে ভাষা আন্দোলনের বীর শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের নিজ নিজ উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়।

সারাবাংলা/সিসি/এমআই

একুশ প্রেরণা শক্তিশালী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর