Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিতুমীর কলেজে শ্রদ্ধা-ভালোবাসায় ভাষা শহিদদের স্মরণ

লোকাল করেসপন্ডেন্ট
২১ ফেব্রুয়ারি ২০২১ ২১:০২

ঢাকা: রাজধানীর সরকারি তিতুমীর কলেজে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। দিনটি উপলক্ষেএকাধিক কর্মসূচি পালন করে প্রতিষ্ঠানটি।

রোববার (২১ ফেব্রুয়ারি) সকালে শিক্ষকদের সঙ্গে তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক আশরাফ হোসেন শহিদ বেদিতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ফুলেল শ্রদ্ধা জানান। এরপর কলেজের শিক্ষক পরিষদকে নিয়ে শ্রদ্ধা জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন তিতুমীর কলেজের বিভিন্ন বিভাগীয় প্রধানসহ শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীরা।

বিজ্ঞাপন

অধ্যক্ষ প্রফেসর আশরাফ হোসেন বলেন, ‘১৯৫২ সালে মাতৃভাষা বাংলাকে রক্ষা করতে ভাষা আন্দোলনে যারা প্রাণ দিয়েছেন তাদের প্রতি আমরা শ্রদ্ধা জানাই। মায়ের ভাষা বাংলাকে যাতে কেউ ছিনিয়ে নিয়ে যেতে না পারে সেজন্য বাংলার মানুষ আন্দোলনে নেমেছিল। আর ৫২ এর ভাষা আন্দোলনকে কেন্দ্র করেই আমাদের স্বাধীনতার চেতনা জাগ্রত হয়।’

তিনি বলেন, ‘ভাষা আন্দোলনের মাধ্যমেই আমরা আমাদের জাদিসত্তার রূপ ফিরে পাই। তাই ভাষা আন্দোলনের শহিদের প্রতি আমাদের সম্মান জানানো উচিত। তাদের ত্যাগের বিনিময়ে আমরা যে ভাষা পেয়েছি তার সঠিক ব্যবহার করতে হবে। তরুণ প্রজন্মকে সব সময় বাংলার জন্য, ভাষার জন্য কাজ করতে হবে। তবেই শহিদদের মহান এই ত্যাগ স্বার্থক হবে।’

করোনার কারণে এবার ভাচুয়ালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভাষা শহিদদের আত্মার শান্তি কামনায় কলেজে দোয়া মাহফিলও হয়েছে। এর আগে দিবসের প্রথম প্রহরে শহিদ বেদিতে শ্রদ্ধা জানায় তিতুমীর কলেজ ছাত্রলীগ, সাংবাদিক সমিতি, ছাত্র অধিকার পরিষদ, শুদ্ধস্বর কবিতা মঞ্চসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

তিতুমীর কলেজ শহিদ দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর