Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেপালে আস্থা ভোট চাইছেন ওলি

আন্তর্জাতিক ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৯

নেপালের পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ডাক সুপ্রিম কোর্টে প্রত্যাখাত হওয়ার পর প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি পদত্যাগ না করে আস্থা ভোটের মুখোমুখি হতে চাইছেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) ওলির এক সহযোগী স্থানীয় সংবাদ মাধ্যমে এ কথা জানিয়েছেন। খবর রয়টার্স।

নীতিগত ব্যাপারে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতাদের সহযোগিতার ঘাটতিকে দায়ী করে ২০২০ সালের ডিসেম্বরে ওলি হঠাৎ করেই পার্লামেন্ট বিলুপ্ত করে নতুন নির্বাচনের ইচ্ছা প্রকাশ করে রাষ্ট্রপতি কর্তৃক তার অনুমোদন করিয়ে নেন, তারপর থেকেই নেপালে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়।

কিন্তু, এভাবে পার্লামেন্ট বিলুপ্তির ঘোষণাকে অসাংবিধানিক অ্যাখ্যা দিয়ে নেপালের সুপ্রিম কোর্ট আট মার্চের আগে পার্লামেন্টের অধিবেশনও ডাকতে বলেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সুপ্রিম কোর্টের এমন নির্দেশনার পর পরিস্থিতি পর্যালোচনায় ওলি এখন ক্ষমতাসীন নেপালি কমিউনিস্ট পার্টিতে (এনসিপি) তার মিত্রদের সঙ্গে বৈঠক শুরু করেছেন।

এদিকে আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বুধবার রাজধানী কাঠমান্ডুর বিভিন্ন সড়কের দখল নিয়ে ওলিবিরোধী কয়েক হাজার মানুষ সমাবেশ করেছে। তারা প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিও তুলেছে।

ওলির পদত্যাগ প্রসঙ্গে রয়টার্সকে তার সহযোগী সূর্য থাপা বলেছেন, প্রধানমন্ত্রী এখন পদত্যাগ করবেন, প্রশ্নই আসে না? তিনি পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হবেন।

অন্যদিকে এনসিপি’র ওলিবিরোধী অংশ তার স্বৈরাচারি কায়দায় সরকার পরিচালনাকে প্রত্যাখ্যান করে বলেছে, ওলি যে সরকার চালানোর অযোগ্য, আদালতের সর্বশেষ আদেশই তার প্রমাণ।

প্রধানমন্ত্রীর বিরোধিতাকারী সব আইনপ্রণেতা এখন তাদের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করছেন, বলেছেন নেপালের কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ নেতা কাজি শ্রেষ্ঠা। নেপালে কয়েকমাস ধরে ওলিবিরোধী যেসব বিক্ষোভ হয়েছে শ্রেষ্ঠাই ছিলেন সেগুলোর অন্যতম আয়োজক।

ওলি পদত্যাগ না করলে পার্লামেন্টই তার রাজনৈতিক ভাগ্য নির্ধারণ করে দেবে, বলেন শ্রেষ্ঠা।

সারাবাংলা/একেএম

কে পি শর্মা ওলি টপ নিউজ নেপাল নেপালের কমিউনিস্ট পার্টি পার্লামেন্টে আস্থা ভোট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর