Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫ দিনে ভ্যাকসিন গ্রহণ করেছেন ২৬ লাখ ৭৩ হাজার ৩৮ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ ফেব্রুয়ারি ২০২১ ২২:৩৩

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় দেশে জাতীয়ভাবে ভ্যাকসিন প্রয়োগের ১৫ তম দিনে এক লাখ ৮১ হাজার ৯৮৫ জন ভ্যাকসিন নিয়েছেন। এর মধ্যে রাজধানীতে ভ্যাকসিন নিয়েছেন ২৭ হাজার ৮৫৭ জন। এখন পর্যন্ত দেশে সর্বমোট ভ্যাকসিন গ্রহণ করেছেন ২৬ লাখ ৭৩ হাজার ৩৮ জন। ভ্যাকসিন প্রয়োগ পরবর্তী সময়ে ৬৬৯ জনের মাঝে হালকা জ্বর, গায়ে ব্যথা এমন লক্ষণ দেখা গেলেও এখন পর্যন্ত সবাই সুস্থ আছেন।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডা. মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, ‘যেকোনো ভ্যাকসিন নেওয়ার পরে মানুষের ভ্যাকসিন নেওয়ার স্থান লাল হতে পারে, সামান্য জ্বর আসতে পারে এবং কিছু ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার স্থানসহ শরীরে ব্যথা হতে পারে। এখন পর্যন্ত কারও মাঝেই এর চেয়ে গুরুতর কিছু দেখা যায়নি।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে যারা ভ্যাকসিন নিয়েছে তাদের মধ্যে ১৭ হাজার ৯৯৩ জন পুরুষ ও ৯ হাজার ৮৬৪ জন নারী। রাজধানীতে এখন পর্যন্ত তিন লাখ ৬৩ হাজার ৪৭ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। এর মধ্যে দুই লাখ ৪০ হাজার ১২ জন পুরুষ ও এক লাখ ২৩ হাজার ৩৫ জন নারী।

মহানগরী বাদে ঢাকা জেলায় এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছে ৪৯ হাজার ৫৮৫ জন। এর মধ্যে ৩৩ হাজার ৮৮০ জন পুরুষ ও ১৫ হাজার ৭০৫ জন নারী। গত ২৪ ঘণ্টায় এই জেলায় ভ্যাকসিন নিয়েছেন চার হাজার ৭৭৬ জন। এর মধ্যে তিন হাজার ৪৮০ জন পুরুষ ও এক হাজার ২৯৬ জন নারী ভ্যাকসিন পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ৬০ হাজার ৭৪০ জন। এর মধ্যে ৩৮ হাজার ৩৩৫ জন পুরুষ ও ২২ হাজার ৪০৫ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত সাত লাখ ৮১ হাজার ৭৫৯ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। ভ্যাকসিন গ্রহণ করার পরে এই বিভাগে ১৯৮ জনের মাঝে ভ্যাকসিন নেওয়া পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। তবে সবাই সুস্থ আছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে সাত হাজার ৮৬০ জন ভ্যাকসিন নিয়েছেন। এই বিভাগে এখন পর্যন্ত এক লাখ ১৯ হাজার ৩৮৪ জন ভ্যাকসিন নিয়েছেন। যার মধ্যে পুরুষ ৭৬ হাজার ১৮৯ জন ও নারী ৪৩ হাজার ১৯৫ জন। এই বিভাগে ৪৭ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলেও সবাই এখন সুস্থ আছেন।

চট্টগ্রাম বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন পাঁচ লাখ ৯৭ হাজার ২২৭ জন। এর মধ্যে তিন লাখ ৯৩ হাজার ৫৪৭ জন পুরুষ ও দুই লাখ তিন হাজার ৬৮০ জন নারী। গত ২৪ ঘণ্টায় এই বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ৩৭ হাজার ৭৪ জন। এখন পর্যন্ত এই বিভাগে ১৪৭ জনের মাঝে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলেও সবাই এখন সুস্থ আছেন।

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন নিয়েছেন ১৮ হাজার ১৭৯ জন। এর মধ্যে পুরুষ ১০ হাজার ৭৯১ জন ও নারী সাত হাজার ৩৮৮ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন দুই লাখ ৯৯ হাজার ৭৬২ জন। এর মধ্যে এক লাখ ৯৪ হাজার ৬৭৫ জন পুরুষ ও এক লাখ পাঁচ হাজার ৮৭ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৬৪ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই এখন পর্যন্ত সুস্থ আছেন।

গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ভ্যাকসিন নিয়েছেন ১৬ হাজার ৬১২ জন। এদের মধ্যে পুরুষ ১০ হাজার ১৫৩ জন ও নারী ৬ হাজার ৪৫৯ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন দুই লাখ ৪৬ হাজার ৭৬২ জন। এর মধ্যে এক লাখ ৬১ হাজার ৫৮ জন পুরুষ ও ৮৫ হাজার ৭০৪ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৬৪ জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তবে সবাই সুস্থ আছে এখন পর্যন্ত।

খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৩৮ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৪ হাজার ৭৭৬ জন পুরুষ, নারী ১০ হাজার ৬২ জন। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন তিন লাখ ২২ হাজার ২৯১ জন। এর মধ্যে দুই লাখ ৭৫ হাজার ২ জন পুরুষ ও এক লাখ ১৪ হাজার ৭৮৯ জন নারী। এই বিভাগে এখন পর্যন্ত ৯৪ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। তবে সবাই এখন পর্যন্ত সুস্থ আছেন।

বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় আট হাজার ৩৯৪ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে পুরুষ পাঁচ হাজার ২২৪, নারী তিন হাজার ১৭০। এই বিভাগে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন এক লাখ ২৯ হাজার ৫ জন। এর মধ্যে ৮৫ হাজার ৫৭১ জন পুরুষ ও ৪৩ হাজার ৪৩৪ জন নারী। এই বিভাগে এ পর্যন্ত ২৫ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে সবাই সুস্থ আছেন।

সারাবাংলা/এসবি/এসএসএ

১৫ দিন করোনা টপ নিউজ ভ্যাকসিন গ্রহণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর