Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিয়ার রাষ্ট্রীয় খেতাব বাতিলে কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৫৮

ঢাকা: জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব এবং স্বাধীনতা পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের ‘চেতনাবিরোধী’ কর্মকাণ্ডের জন্য সমালোচিত মুক্তিযোদ্ধাদের খেতাব বাতিলে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে। এ জন্য জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সদস্য মোশাররফ হোসেন এমপিকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

গত ৯ ফেব্রুয়ারি জামুকার ৭২তম সভায় এ কমিটি গঠন করা হয় বলে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে। কমিটির অন্য দুই সদস্য হলেন- জামুকার সদস্য শাহজাহান খান এমপি ও মো. রশিদুল আলম।

বিজ্ঞাপন

জানা গেছে, সংবিধান লঙ্ঘন, সংবিধানের মূলনীতি বাতিল, মুক্তিযোদ্ধা হয়েও স্বাধীনতাবিরোধীদের নিয়ে মন্ত্রিসভা গঠন ও বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের দেশত্যাগে সহায়তা করায় ৯ ফেব্রুয়ারি জামুকার ৭২তম সভায় জিয়ার রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত আসে। বৈঠকে বলা হয়, এ ধরনের ব্যক্তির খেতাব থাকা ঠিক নয়। সেইসঙ্গে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সুপারিশ করা হয়।

বৃহস্পতির (২৫ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের কাছে এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে সারাবাংলাকে তিনি বলেন, ‘কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা বিচার-বিশ্লেষণ করছেন। এখানে অনেকগুলো বিষয় আসছে। সেসব পর্যালোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

এর আগে ১০ ফেব্রুয়ারি আ ক ম মোজাম্মেল হক সারাবাংলাকে বলেন, ‘দেশের সংবিধান লঙ্ঘন, পরিবর্তন ও বঙ্গবন্ধুর খুনিদের বিদেশে পুনর্বাসনে সহায়তা করায় জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্ত নিয়েছে জামুকা। এগুলো এখন যাচাই-বাছাই করে পরবর্তী সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়। এছাড়া বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত চার খুনির খেতাব বাতিলের সুপারিশ করা হয়েছে। শুধু এই পাঁচজনের বিরুদ্ধে নয়, খেতাবপ্রাপ্ত এরকম অনেকেই যারা মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে রাষ্ট্রবিরোধী কাজ করেছে তাদের বিরুদ্ধেও সিদ্ধান্ত আসবে। এটা চলমান প্রক্রিয়া।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, সংবিধান লঙ্ঘন, সংবিধানের মূল নীতি বাতিল, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের মদদ দেওয়া, ঘনিষ্ট সম্পর্ক রাখা এবং মুক্তিযোদ্ধা হয়েও স্বাধীনতা বিরোধীদের নিয়ে মন্ত্রিসভার গঠনের অভিযোগ এনে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের খেতাব বাতিলের সুপারিশ করেছিল জামুকা।

সারাবাংলা/জেআর/পিটিএম

কমিটি গঠন জিয়ার রাষ্ট্রীয় খেতাব বাতিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর