Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

ঢাবি করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৭

হল খুল দেওয়ার দাবিতে শুরু করা আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা বিষয়ে সরকারের সিদ্ধান্ত মেনে নিয়ে আন্দোলন প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে আন্দোলনের মুখপাত্র জুনায়েদ হুসেইন খানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, গত সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে হল খুলে দেওয়ার দাবিতে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এই দাবি আদায়ে ৭২ ঘণ্টার আল্টিমেটামও দেন তারা। পরে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনও ১৩ মার্চের পরিবর্তে ১৭ মে থেকে হল খোলার কথা জানায়।

পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্দোলন শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অদূরদর্শী সিদ্ধান্তের বিপক্ষে। কিন্তু জাতীয় নিরাপত্তা বিষয়ক পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে এটি এখন জাতীয় সিদ্ধান্তে পরিবর্তিত হয়েছে। আমাদের উপাচার্য স্যার জাতীয় সিদ্ধান্তের বাইরে না যাওয়ার ঘোষণা দিয়ে সরকারি সিদ্ধান্তে ১৭ মে পর্যন্ত সব কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন। এর পরিপ্রেক্ষিতে ১ মার্চ থেকে হলে ওঠার দাবির আর কোনো যৌক্তিকতা থাকে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিনের আওতায় আনার দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। এ প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা প্রশাসনকে অনুরোধ করব, শিক্ষার্থীদের নিজ নিজ গ্রামে বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড প্রদর্শনের মাধ্যমে অগ্রাধিকারভিত্তিতে দ্রুত ভ্যাকসিনের আওতায় আনা হোক, যেন আমরা শিগগিরই আগের মতো অফলাইন শিক্ষা কার্যক্রমে ফিরে যেতে পারি।

এছাড়া স্বাস্থ্য সুরক্ষা অ্যাপে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আলাদা বিভাগ যুক্ত করা, শিক্ষার্থীদের হয়রানি দূর করতে হল খোলার আগ পর্যন্ত অ্যাসাইনমেন্ট-পরীক্ষা সম্পূর্ণভাবে বন্ধ রাখা, হল খোলার পর শিক্ষার্থীদের চাহিদার ভিত্তিতে পর্যাপ্ত ক্লাস নেওয়া এবং পূর্ণ প্রস্তুতির সুযোগ দিয়ে পরীক্ষার দিন ঘোষণা করা, সেশনজট নিরসনে কার্যকরী পদক্ষেপ ও পরিকল্পনা করে হল খোলার আগেই লিখিত জানিয়ে দেওয়ার দাবিও জানান তারা।

সারাবাংলা/আরআইআর/টিআর

টপ নিউজ ঢা‌বি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর