Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে যাত্রা শুরু করলো স্পটিফাই

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৭

প্রথমবারের মতো বাংলাদেশে যাত্রা শুরু করতে যাচ্ছে জনপ্রিয় অডিও স্ট্রিমিং সাবস্ক্রিপশন সার্ভিস স্পটিফাই। ফিচারের অতুলনীয় মিশ্রণ এবং বিভিন্ন ডিভাইজ ও অ্যাপের মাধ্যমে বৃহৎ পরিসরে ব্যবহারের সুবিধা দেবে স্পটিফাই। ব্যক্তিগত পছন্দ ও জগদ্বিখ্যাত সব গানের সমারোহ নিয়ে বাংলাদেশ ছাড়াও পাকিস্তান ও শ্রীলঙ্কায় আজ (২৫ ফেব্রুয়ারি) অফিশিয়ালি যাত্রা শুরু করছে প্রতিষ্ঠানটি।

বিশ্বজুড়ে ৩৪৫ মিলিয়নেরও বেশি মানুষ এর ব্যাবহারকারী আর মোট প্রিমিয়াম সাবস্ক্রাইবার ১৫৫ মিলিয়ন। দেশিয় ও আন্তর্জাতিক প্রায় ৭০ মিলিয়নেরও বেশি দেশিয় ও আন্তর্জাতিক গানের সমারোহের মধ্য থেকে, শ্রোতারা তাদের নিজ নিজ পছন্দের গানগুলোকে পার্সোনালাইজড করার সুযোগ পাবেন এখানে প্ল্যাটফর্ম। স্পটিফাইয় ব্যাবহারের সুযোগ বিনামূল্যে পাওয়া গেলেও প্রিমিয়াম সার্ভিসের সুবিধা পেতে লাগবে টাকা। প্রিমিয়াম সার্ভিসে বিজ্ঞাপনের বাধা ছাড়াই গান উপভোগের সুযোগ পাবেন শ্রোতারা। বাংলাদেশি ব্যবহারকারীরা প্রিমিয়াম সার্ভিসের সুবিধা পাবেন প্রতি মাসে মাত্র ১৯৯ টাকা খরচ করে।

পারিবারিক (সর্বোচ্চ ৬ জন) ব্যবহারের জন্য মাত্র ৩১৯ টাকায় থাকছে প্রিমিয়াম ফ্যামিলি সাবস্ক্রিপশন প্ল্যান। একই গৃহে বসবাসরত দুইজনের জন্য স্পটিফাইয়ের নতুন আকর্ষণ স্পটিফাই প্রিমিয়াম ডুয়ো পাবেন ২৬০ টাকায়। এই সাবস্ক্রিপশন প্ল্যানের মধ্যে পাবেন ডুয়ো মিক্স সার্ভিস। নিয়মিত আপডেটেড প্লে-লিস্ট সুবিধার মাধ্যমে পছন্দের গান উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়াও শিক্ষার্থীদের জন্য স্পটিফাই প্রিমিয়াম প্ল্যান থাকছে মাত্র ৯৯ টাকায়।

সংগীতপ্রেমীদের অন্যতম উপভোগ্য বিষয় হয়ে উঠবে স্পটিফাইয়ের পার্সোনালাইজড মিউজিক রেকমেন্ডেশন, যার মাধ্যমে দেশি বিদেশি শিল্পীদের গানগুলো ডিসকভার, শেয়ারের ও উপভোগের সুযোগ পাবে ব্যবহারকারীরা।

স্পটিফাইয়ের প্রধান ফ্রিমিয়াম বিজনেস কর্মকর্তা অ্যালেক্স নরস্ট্রোম বলেন, ‘বিশ্বজুড়ে সংগীত নির্মাতা ও শ্রোতাদের একত্রিত করার সুযোগ পেয়ে আমরা সত্যিই ভীষণ আনন্দিত। বিগত বছরগুলোতে আন্তর্জাতিক প্রসার বৃদ্ধির মাধ্যমে ৮ মিলিয়নেরও বেশি শিল্পী ও প্রায় সবকয়টি মহাদেশের শ্রোতাদের একই ছাঁদের নিচে আনতে আমরা সফল হয়েছি।’ তিনি আরও বলেন, ‘একটি অপরিসীম অডিও ইকোসিস্টেম গঠনের প্রতিশ্রুতি রক্ষার্থে নতুন বাজারে যাত্রা শুরু করা আমাদের লক্ষ্য পূরণের জন্য একটি মুখ্য পদক্ষেপ।’

স্পটিফাইয়ের মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ম্যানেজিং ডিরেক্টর ক্লাউডিয়াস বলার বলেন, ‘সংগীতের নান্দনিকতা সকলের মাঝে পৌঁছানোর পাশাপাশি শুধু শ্রোতা ও বিভিন্ন দেশিয় শিল্পীরাও এখন বিশ্বজুড়ে ভক্তদের কাছে পৌঁছানোর সুযোগ পাবে।’ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার পাশাপাশি দক্ষিণ এশিয়ার বাজারে নতুন যাত্রা শুরু করার সুবাদে সংগীত বিশারদদের একটি দলের নেতৃত্ব দিবেন তিনি। সেই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমরা সবসময় আমাদের ভক্তদের পাশে থাকতে চাই এবং নতুন এই প্রসারণের ফলে আমরা বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার সংগীতের যাদু বিশ্বদরবারে পৌঁছে দিতে সক্ষম হবো।’

বাংলাদেশের জন্য নির্মিত প্লে-লিস্ট

নতুন প্লে-লিস্টে পাওয়া যাবে স্পটিফাইয়ের দেশিয় সংগীত বিশারদদের অভিজ্ঞ পরিচালনায় নিয়মিত আপডেটেড গানের সমারোহ। যেকোন মুহূর্তে মন মাতাতে হট হিটস বাংলাদেশ, বাংলা পপ, বাংলা রক, বাংলা হিপ-হপ সেন্ট্রাল, বাংলা আকুস্টিক সহ বিভিন্ন জনপ্রিয় ধারার গানে সাজানো থাকছে উল্লিখিত প্লে-লিস্টে।

সারাবাংলা/আরএফ/

স্পটিফাই স্পটিফাই বাংলাদেশে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর